ব্যাঙ্কিং স্টক কেনার কারণে স্টক মার্কেটে ফিরল গতি, সেনসেক্সে জুড়ল প্রায় ৫০০ পয়েন্ট

stock market

আগের ট্রেডিং সেশনে বড় পতন দেখার পর, মঙ্গলবারের ট্রেডিং সেশন ভারতীয় শেয়ারবাজারের জন্য স্বস্তি এনে দিল। ব্যাঙ্কিং এবং আইটি শেয়ার কেনার কারণে বাজারে একটি শক্তিশালী বৃদ্ধি ধরা পড়েছে।

মঙ্গলবারের লেনদেনে মিডক্যাপ এবং স্মলক্যাপ শেয়ারেও কেনাকাটা দেখা বেড়েছে। আজকের ট্রেডিং শেষে, বিএসই সেনসেক্স ৪৮৩ পয়েন্টের লাফ দিয়ে ৭১,৫৫৫ পয়েন্টে বন্ধ হয়েছে, যেখানে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটি ১২৭ পয়েন্ট উপরে উঠে ২১,৭৪৩ পয়েন্টে বন্ধ হয়েছে।

এ দিনের লেনদেন সেশনে শেয়ারবাজারে উত্থানের কারণে বিনিয়োগকারীদের সম্পদেও দেখা দিয়েছে। আজকের ট্রেডিংয়ে, বিএসই-তে তালিকাভুক্ত কোম্পানিগুলির মার্কেট ক্যাপ ৩৮০.৮০ লক্ষ কোটি টাকায় পৌঁছেছে, যা গত ট্রেডিং সেশনে ৩৭৮.৮৫ লক্ষ কোটি টাকায় বন্ধ হয়েছিল। তার মানে, আজকের সেশনে বিএসইতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর বাজারমূল্যে ২ লক্ষ কোটি টাকার উল্লম্ফন ঘটেছে।

মঙ্গলবার তেলের দাম বেড়েছে। কারণ মধ্যপ্রাচ্যে লড়াইয়ের অনিশ্চয়তা বাজারগুলিতে স্পষ্ট প্রভাব ফেলেছে। অন্য দিকে শক্তির চাহিদার উপর ভর করে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করার জন্য সুদের হার বেশি দিন ধরে রাখার উদ্বেগের কারণে লাভের অঙ্ক গণ্ডিবদ্ধ হয়েছে।

আরও পড়ুন: ফের বাড়ল ভারতের বিদেশি মুদ্রা ভাণ্ডার, ২২ মাস টানা বৃদ্ধির পর থিতু ৬২,২৪৬ কোটি ডলারে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.