শনিবার ছুটির দিন হলেও আজ খোলা থাকবে শেয়ারবাজার, জানুন বিস্তারিত

stock market

শনিবার শেয়ারবাজার বন্ধের দিন হলেও আজ বিএসই এবং এনএসই-তে এই বিশেষ লাইভ ট্রেডিং সেশন। অর্থাৎ, বাজারে ছুটির দিন হলেও আজ বিএসই এবং এনএসই খুলবে। কোনো বিনিয়োগকারী একটি নির্দিষ্ট সময়ের জন্য শেয়ারবাজারে ট্রেড করতে পারবেন।

কী কারণে এই পরিবর্তন?

শেয়ারবাজার কর্তৃপক্ষ আজ একটি বিশেষ লাইভ ট্রেডিং সেশনের একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা চালাবেন। এই বিশেষ বিএসই-এনএসই সেশনে একটি বৈশিষ্ট্য থাকবে ইক্যুইটি এবং ইক্যুইটি ডেরিভেটিভ সেগমেন্ট জুড়ে। যেখানে প্রাইমারি সাইট থেকে ডিজাস্টার রিকভারি সাইটের ইন্ট্রা-ডে স্যুইচ করবে বাজার।

ক’টা থেকে ক’টা পর্যন্ত খোলা থাকবে বাজার?

শেয়ারবাজার কর্তৃপক্ষ জানিয়েছেন, বিশেষ লাইভ ট্রেডিং সেশন দুটি অংশে অনুষ্ঠিত হবে। প্রথম অধিবেশন সকাল ৯.১৫টা থেকে ১০.০০টা পর্যন্ত ঘটবে, যেখানে দ্বিতীয়টি সকাল সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত চলবে৷

প্রাইস ব্যান্ড

সমস্ত সিকিউরিটি, যার মধ্যে ডেরিভেটিভ পণ্যগুলি পাওয়া যায়, সেগুলির সর্বোচ্চ প্রাইস ব্যান্ড ৫ শতাংশ থাকবে৷ ইতিমধ্যেই ২ শতাংশ বা তার কম দামের সিকিউরিটিগুলি সংশ্লিষ্ট ব্যান্ডগুলিতে উপলব্ধ থাকবে৷

বিশেষ লাইভ ট্রেডিং সেশনটি সেবি নির্দেশিকা অনুসারে করা হচ্ছে, যা মুম্বইয়ের প্রধান বাণিজ্য কেন্দ্র থেকে অপ্রত্যাশিত বিপর্যয় মোকাবিলার জন্য প্রস্তুতির পরীক্ষা বাধ্যতামূলক করে।

অতীতে একই ধরনের ঘটনা

এই নিয়ে চলতি বছরে এটি তৃতীয় ঘটনা, যেখানে সাধারণ ছুটি থাকা সত্ত্বেও সপ্তাহান্তে বাজার খোলা থাকবে। এর আগে, একই ধরনের বিশেষ ট্রেডিং সেশন অনুষ্ঠিত হয়েছিল জানুয়ারির একটি শনিবার এবং তারপর আবার মার্চ মাসে।

বিগত বছরগুলিতে আরও কয়েকটি উদাহরণ রয়েছে। যেখানে ২০১৬ এবং ২০১৭ সালে দুর্যোগ মোকাবিলার পদক্ষেপ হিসাবে ছুটির দিনে ট্রেডিং হয়েছিল।

আরও পড়ুন: চলতি বছরেই আইপিও চালু করতে চলেছে আরেকটি সরকারি কোম্পানি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.