চলতি বছরেই আইপিও চালু করতে চলেছে আরেকটি সরকারি কোম্পানি

ipo

গত বছর থেকে চর্চার কেন্দ্রবিন্দুতে রয়েছে আইপিও। এক বছরেরও বেশি সময় ধরে একের পর এক কোম্পানি শেয়ারবাজারে তাদের আইপিও চালু করছে। এসব আইপিও বাজার থেকে ভালো সাড়াও পাচ্ছে।

তবে বিনিয়োগকারীরা সব সময় সরকারি কোম্পানির আইপিওর জন্য অপেক্ষা করেন। এর আগে, ২০২২ সালে প্রায় ২১ হাজার কোটি টাকার এলআইসি-র আইপিও বাজারে আলোড়ন সৃষ্টি করেছিল। এখন আরেকটি সরকারি কোম্পানি আইপিওর প্রস্তুতি শুরু করেছে। পাবলিক সেক্টর ইন্ডিয়া ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স কোম্পানি (আইআইএফসি) এই বছরের শেষ নাগাদ একটি আইপিও চালু করতে পারে বলে খবর।

ইন্ডিয়া ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স কোম্পানির এমডি পিআর জয়শঙ্কর সিএনবিসি আওয়াজ-এর সঙ্গে কথা বলার সময় বলেছেন যে কোম্পানিটি আইপিও-র প্রস্তুতিতে ব্যস্ত। এ বছর কোম্পানিটির আইপিও আসতে পারে।

সংস্থার শীর্ষকর্তা আরও বলেন, পুঁজিবাজারে যাওয়ার জন্য আমরা সব ধরনের প্রস্তুতি নিচ্ছি। কোম্পানির আর্থিক অবস্থা শক্তিশালী এবং আমরা দ্রুত বৃদ্ধি করছি। আইপিও আনার এখনই উপযুক্ত সময়। আইআইএফসি ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি পরিকাঠামো প্রকল্পগুলিতে আর্থিক সহায়তা প্রদানের জন্য তৈরি করা হয়েছিল।

পরিকাঠামো প্রকল্প সংক্রান্ত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) প্রস্তাবিত নিয়ম সম্পর্কে, জয়শঙ্কর বলেন, এটি সংস্থার উপর কোন প্রভাব ফেলবে না। বর্তমানে আমাদের কোনো প্রকল্পই এর দ্বারা ক্ষতিগ্রস্ত হবে না। তবে নতুন নিয়মের চূড়ান্ত খসড়া দেখতে হবে।

তিনি আরও বলেন, বর্তমানে এই নিয়মগুলো নিয়ে সংশ্লিষ্ট সকলের সঙ্গে আলোচনা করা হচ্ছে। আরবিআই সম্প্রতি বলেছিল যে পরিকাঠামো প্রকল্পগুলির অর্থায়ন সংক্রান্ত নিয়মগুলি কঠোর করতে চলেছে। এতে অর্থায়নকারী প্রতিষ্ঠানগুলোর দায়িত্ব বাড়ানো হয়েছে। তাদের ক্রমাগত প্রকল্পের অবস্থা পর্যবেক্ষণ করতে হবে। বিলম্বের সম্ভাবনা থাকলে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে।

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.