মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের জন্য সুখবর, চলতি সপ্তাহে ২টি নতুন ফান্ডের অফার

mutual fund

শেয়ার বাজারের বৃদ্ধি থেকে লাভবান হওয়ার একটি মাধ্যম হল মিউচুয়াল ফান্ড। মিউচুয়াল ফান্ড সেই সমস্ত বিনিয়োগকারীদের জন্য প্রথম পছন্দ হয়ে ওঠে যাঁরা সরাসরি স্টক মার্কেটে প্রবেশ করতে চান না। এই কারণেই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীর সংখ্যা ক্রমাগত বাড়ছে।

ঝুঁকি এবং রিটার্ন অনুযায়ী বিনিয়োগের জন্য বিভিন্ন ধরনের মিউচুয়াল ফান্ড রয়েছে। এই বিষয়টিও বিনিয়োগকারীদের জন্য বেশ আকর্ষণীয়। বেশ কিছু সময়ের জন্য, মিউচুয়াল ফান্ড কোম্পানিগুলি নতুন ফান্ড অফার চালু করেনি। তবে আবারও বিনিয়োগকারীরা ক্রমাগত নতুন নতুন সুযোগ পাচ্ছেন। নতুন ফান্ড অফার অর্থাৎ এনএফও-এর পরিপ্রেক্ষিতে এই সপ্তাহটিও বেশ চমকপ্রদ হতে চলেছে। এই সপ্তাহে বেশ কয়েকটি ছুটি থাকলেও দুটি নতুন ফান্ড অফার চালু করা হচ্ছে।

চলতি সপ্তাহটি শেয়ারবাজারের ছুটি দিয়েই শুরু হচ্ছে। আজ, সোমবার বিএসই এবং এনএসই-র মতো প্রধান স্টক মার্কেটগুলির জন্য ছুটির দিন৷ লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণের জন্য শেয়ার বাজার বন্ধ। কারণ আজ মুম্বই আসনেও ভোট হচ্ছে। যে কারণে মুম্বইয়ে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এনএসই এবং বিএসই-এর মতো বাজারগুলি মুম্বই ভিত্তিক, তাই সেখানে ছুটি থাকলে পুরো বাজারই বন্ধ থাকে।

এসএমএফের তথ্য অনুসারে, এই সপ্তাহের দুটি নতুন ফান্ড অফার ২২ মে বুধবার চালু হচ্ছে। কোটাক মিউচুয়াল ফান্ড কোটাক নিফটি ১০০ লো ভোলাটিলিটি ৩০ ইনডেক্স ফান্ড চালু করছে। এটি ২২ মে সাবস্ক্রিপশনের জন্য খোলা হবে এবং ৩১ মে পর্যন্ত খোলা থাকবে। এটি একটি ওপেন এন্ডেড স্কিম, যা নিফটি ১০০ লো ভোলাটিলিটি ৩০ইনডেক্স-টিআরআই-এর বিপরীতে বেঞ্চমার্ক করা হবে। এই স্কিমটি পরিচালনা করবেন অভিষেক বিষেন, দেবেন্দ্র সিংগাল এবং সতীশ ডোন্ডাপতি৷

এই সপ্তাহে খোলা দ্বিতীয় ফান্ড অফারটি আদিত্য বিড়লা মিউচুয়াল ফান্ডের। আদিত্য বিড়লা এসএল ক্রিসিল আইবিএক্স গিল্ট জুন ২০২৭ ইনডেক্স ফান্ড ২২ মে খুলবে এবং ৪ জুন বন্ধ হবে। এটি একটি ওপেন এন্ডেড টার্গেট ম্যাচুরিটি ফান্ড, যা ক্রিসিল আইবিএক্স গিল্ট ইনডেক্স – জুন ২০২৭-এর বিপরীতে বেঞ্চমার্ক করা হবে। এটি পরিচালনা করবেন ভূপেশ বামেটা এবং সঞ্জয় গোদাম্বে।

আরও পড়ুন: চলতি বছরেই আইপিও চালু করতে চলেছে আরেকটি সরকারি কোম্পানি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.