চাকরিজীবী করদাতাদের আইটিআর ফাইল করার সময় এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখতে হবে

income tax itr

আয়কর রিটার্ন দাখিল করার সময় আপনাকে অবশ্যই মৌলিক নিয়মগুলি মেনে চলতে হবে। আপনি যদি একজন চাকরিজীবী হন তাহলে বেশ কিছু বিষয় মাথায় রাখা জরুরি। যাতে আপনাকে পরবর্তীতে সমস্যায় পড়তে না হয়।

১। রিটার্ন দাখিল করার আগে নিশ্চিত করতে হবে যে আপনার প্যান এবং আধার একে অপরের সঙ্গে লিঙ্ক করা আছে। এ ছাড়া আপনি যে অ্যাকাউন্টে অর্থ ফেরত পেতে চান সেটিও বৈধ হওয়া প্রয়োজনীয়।

২। আইটিআর ফাইল করার আগে, করদাতার জন্য সঠিক আইটিআর ফর্মটি বেছে নেওয়া প্রয়োজন। বেতনভোগী শ্রেণি যাদের বার্ষিক আয় ৫০ লক্ষ টাকার কম তারা ITR-1 ফর্ম পূরণ করতে পারেন।

৩। আইটিআর ফর্মটি পূরণ করার সময়, আপনাকে অবশ্যই নিজের এআইএস (বার্ষিক তথ্য বিবরণী), ফর্ম-১৬, বাড়ি ভাড়ার রসিদ, বিনিয়োগ শংসাপত্র, টিডিএস শংসাপত্র ইত্যাদির অনুলিপি রাখতে হবে।

৪। আইটিআর ফাইল করার সময়, সমস্ত নথি এক সঙ্গে রাখুন এবং সঠিকভাবে পরীক্ষা করুন। যে তথ্য দিলেন, সেগুলি পুঙ্খানুপুঙ্খভাবে ক্রস চেক করুন।

৫। আইটিআর ফাইল করার পরে, এর ই-ভেরিফিকেশন প্রয়োজন। ই-ভেরিফিকেশন ছাড়া আপনার আইটি রিটার্ন সম্পূর্ণ বলে বিবেচিত হবে না।

বলে রাখা ভালো, ভারতের প্রত্যেক নাগরিককে আয়কর বিধি ও প্রবিধান অনুযায়ী ভারত সরকারকে তাদের আয়ের উপর কর দিতে হয়। সেক্ষেত্রে বার্ষিক ভিত্তিতে আপনার আয়কর রিটার্ন (ITR) ফাইল করা অপরিহার্য। নিজের নিজের সুবিধা অনুযায়ী অনলাইন বা অফলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে পারেন কোনো ব্যক্তি।

আরও পড়ুন: চলতি বছরেই আইপিও চালু করতে চলেছে আরেকটি সরকারি কোম্পানি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.