PAN এবং Aadhaar লিঙ্ক না করলে আপনাকে ক্ষতির মুখে পড়তে হবে, আয়কর দফতরের সতর্কবার্তা

pan aadhaar

প্যান এবং আধার লিঙ্ক করা নিয়ে আয়কর বিভাগ একটি সতর্কতা জারি করেছে। যাতে আবারও বলা হয়েছে, সমস্ত করদাতাদের ৩১ মে, ২০২৪-এর আগে নিজের প্যান এবং আধার কার্ড লিঙ্ক করতে হবে। আপনি যদি এই সময়সীমার মধ্যে প্যান এবং আধার কার্ড লিঙ্ক না করে থাকেন, তাহলে আপনার বেশি হারে টিডিএস (TDS) বা টিসিএস (TCS) দিতে প্রস্তুত থাকতে হবে।

আয়কর বিভাগ মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি জারি করে বলেছেযাঁরা এখনও প্যান-আধার লিঙ্ক করাননি, তাঁদের প্যান এবং আধার লিঙ্ক করতে হবে ৩১ মে শুক্রবারের মধ্যে। আইটি বিভাগ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ লিখেছে যে এই সময়সীমার আগে এই কাজটি শেষ করে আপনি অতিরিক্ত কর দেওয়ার হাত থেকে বাঁচতে পারেন। আয়কর আইনের ২০৬এএ এবং ২০৬সিসি ধারাও এতে উল্লেখ করা হয়েছে।

এ বছর আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩১ জুলাই। এর আগে সিবিডিটি (CBDT) প্রত্যেককে নিজের প্যান এবং আধার লিঙ্ক করার জন্য আবেদন করেছিল। গত ২৩ এপ্রিল একটি সার্কুলার জারি করেছিল। যাতে প্যান এবং আধার লিঙ্ক না করার অসুবিধাগুলিও ব্যাখ্যা করা হয়েছে।

বলা হয়েছিল যে লিঙ্ক না করার ক্ষেত্রে, আপনার কাছ থেকে ডবল টিডিএস এবং টিসিএস কেটে নেওয়া হতে পারে।

আয়কর আইনের ১৩৯এএ ধারা অনুযায়ী, প্রত্যেক প্যান কার্ড ধারককে তাঁর আধার নম্বর লিঙ্ক করতে হবে। যদি আপনি এটি না করেন তবে প্যান কার্ডটি অবৈধ ঘোষণা করা হবে। ৩০ জুনের পরে অনেক প্যান কার্ড অবৈধ ঘোষণা করা হয়েছিল। প্যান এবং আধার লিঙ্ক করতে, আপনাকে আয়কর ই-ফাইলিং পোর্টালে যেতে হবে। এর পরে, আপনাকে আধার স্ট্যাটাস লিঙ্কে যেতে হবে এবং প্যান, আধার কার্ড এবং মোবাইল নম্বর সম্পর্কে তথ্য দিতে হবে। ২৯ জানুয়ারি পর্যন্ত, দেশে ১১.৪৮ কোটি প্যান কার্ড আধারের সঙ্গে লিঙ্ক করা হয়নি।

আরও পড়ুন: চাকরিজীবী করদাতাদের আইটিআর ফাইল করার সময় এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখতে হবে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.