বাজেটে স্বস্তি মধ্যবিত্তের? আয়কর কমাতে পারে কেন্দ্র

Nirmala budget

লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পর সবার নজর এখন বাজেটের দিকে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আগামী মাসে ২০২৪-২৫ আর্থিক বছরের জন্য পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন। শুরু হয়েছে তারই কাউন্টডাউন।

প্রতিবারের মতো এ বারও বাজেট থেকে মানুষের প্রত্যাশা অনেক বেশি। বিশেষ করে মধ্যবিত্তরা মনে করছেন, এ বার সরকার আয়করের বিষয়ে এমন পরিবর্তন ঘোষণা করতে পারে যার জন্য তাঁরা দীর্ঘদিন ধরে অপেক্ষা করছিলেন।

ব্লুমবার্গের একটি প্রতিবেদনে বলা হয়েছে, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আসন্ন বাজেটে কর ছাড় দিয়ে মধ্যবিত্তকে বড় ধরনের স্বস্তি দিতে পারেন। প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন নতুন সরকার আসন্ন বাজেটে খরচ বাড়ানোর জন্য ৫০ হাজার কোটি টাকার (৬ বিলিয়ন ডলার) মূল্যের ব্যবস্থা বিবেচনা করছে। সম্ভাব্য এই সব ব্যবস্থার মধ্যে কম উপার্জনকারীদের জন্য করের হার কমানোও অন্তর্ভুক্ত থাকতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, অর্থ মন্ত্রকের কর্মকর্তারা সেইসব করদাতাদের জন্য কর কমানোর কথা বিবেচনা করছেন, যাঁদের খরচের পরিমাণ বেশি। অর্থাৎ যাঁদের বার্ষিক আয় ৫ থেকে ১০ লাখ টাকার মধ্যে তাঁদের ট্যাক্স সুবিধা দেওয়া যেতে পারে এ বারের বাজেটে। বর্তমানে, এই আয় বন্ধনীতে ৬ থেকে ২০ শতাংশ হারে আয়কর ধার্য করা হয়। বাজেটে এই সব হার কিছুটা কমানো যেতে পারে।

শুধু তাই নয়, ব্লুমবার্গের রিপোর্টে এটাও দাবি করা হয়েছে যে কেন্দ্রীয় সরকারের তরফে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জুলাইয়ে পেশ করা পূর্ণাঙ্গ বাজেটে একটি নতুন ট্যাক্স স্ল্যাবও ঘোষণা করতে পারেন। নতুন ট্যাক্স স্ল্যাব মধ্যবিত্তের দিকেও নজর দিতে চলেছে। সামগ্রিকভাবে বলা যায়, অনুমান ও দাবি সঠিক প্রমাণিত হলে আসন্ন বাজেট মধ্যবিত্তের জন্য ঐতিহাসিক পরিবর্তন হিসেবে প্রমাণিত হতে পারে।

আরও পড়ুন: মোবাইলের ট্যারিফ বৃদ্ধিতে মিলল না স্বস্তি, হস্তক্ষেপ করছে না কেন্দ্র

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.