৪ জুনের আগে শেয়ার কিনে রাখুন, কী কারণে এমন পরামর্শ অমিত শাহের

sensex amit shah

লোকসভা নির্বাচনের ফলাফলের পরে ভারতীয় শেয়ার বাজারের ভবিষ্যৎ নিয়ে আশার কথা শোনালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার শেয়ার বাজার সম্পর্কে একটি মিডিয়া চ্যানেলের সঙ্গে সাক্ষাৎকারে, চলমান নির্বাচনের ফলাফল ঘোষণা অর্থাৎ ৪ জুনের আগে বিনিয়োগকারীদের স্টক কেনার পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

এনডিটিভি-র সঙ্গে একটি সাক্ষাৎকারে অমিত শাহ বলেন, নির্বাচনের পরে ভারতীয় শেয়ার বাজারের ভবিষ্যত উজ্জ্বল বলে মনে হচ্ছে। তাঁর কথায়, “আমি স্টক মার্কেটের গতিবিধি অনুমান করতে পারি না। কিন্তু সাধারণত যখনই কেন্দ্রে একটি স্থিতিশীল সরকার গঠিত হয়, তখনই বাজার একটি সমাবেশ দেখে। আমি দেখতে পাচ্ছি ভারতীয় জনতা পার্টি (বিজেপি) চারশোর বেশি আসন জিতবে। একটি স্থিতিশীল মোদী সরকার আসছে। এবং সেদিকে তাকিয়েই বাজার বাড়ছে”।

একইসঙ্গে নির্বাচনের সঙ্গে শেয়ারবাজারের সাম্প্রতিক ওঠানামা নিয়ে সতর্কতাও দিয়ে রেখেছেন তিনি। উল্লেখ্য, দেশীয় শেয়ারবাজার গত সাত সেশনের মধ্যে ছয়টিতেই পতনের সাক্ষী রয়েছে। এনএসই বেঞ্চমার্ক সূচক, নিফটি ফিফটি, সোমবার নিজের ৫২ সপ্তাহের সর্বোচ্চ ২২,৭৯৪.৭০-এর বিপরীতে ৪ শতাংশের বেশি নেমে ২১,৮২১.০৫-এর সর্বনিম্ন স্তর ছুঁয়েছে৷ যে কারণে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে জানিয়েছেন, বাজারের ওঠানামাকে নির্বাচনের সঙ্গে যুক্ত করা উচিত নয়।

অমিত শাহ বলেন, “অতীতেও বাজার আরও কমেছে। সুতরাং, বাজারের গতিবিধিকে সরাসরি নির্বাচনের সঙ্গে যুক্ত করা বুদ্ধিমানের কাজ নয়। হয়তো কিছু গুজবের কারণে পতন হয়েছে। আমার মতে, ৪ জুনের আগে স্টক কিনুন। বাজার ঊর্ধ্বমুখী হতে চলেছে”।

তা হলে কি সেনসেক্স এ বার এক লক্ষের গণ্ডি অতিক্রম করবে? এমন প্রশ্নের জবাবে অমিত শাহ বলেন, “স্থিতিশীল সরকার থাকলে স্টক মার্কেটও ভাল পারফর্ম করে। সেই কারণে আমি বলছি যে আমরা ৪০০-রও বেশি আসন পাব। মোদী সরকারই ক্ষমতায় আসবে। তারপরে শেয়ার মার্কেটেরও উত্থান হবে।”

আরও পডুন: ২০২৪ আর্থিক বছরে চিনের সঙ্গে সর্বাধিক বাণিজ্য করেছে ভারত, দ্বিতীয় স্থানে আমেরিকা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.