নিফটি কি ২৪ হাজার ছাড়িয়ে যাবে? নির্বাচনের ফলাফলের দিকে তাকিয়ে শেয়ারবাজার

vote

দেড় মাসেরও বেশি সময় ধরে চলতে থাকা লোকসভা নির্বাচন শেষ হয়েছে। শনিবার (১ জুন ) সপ্তম ও শেষ ধাপের ভোটগ্রহণ শেষে মানুষ এখন ভোট গণনার অপেক্ষায়। এর আগে নির্বাচনী প্রক্রিয়ায় শেয়ারবাজার বেশ অস্থির ছিল। তবে এখন ধারণা করা হচ্ছে নির্বাচনের ফল প্রকাশের পর বাজার আবারও জমে উঠতে পারে।

লোকসভা নির্বাচনের ফলাফল ৪ জুন মঙ্গলবার প্রকাশ করা হবে। তার আগেই মোদী সরকারের ক্ষমতায় ফেরার ইঙ্গিত দিচ্ছে বুথফেরত সমীক্ষা। বেশিরভাগ বুথফেরত সমীক্ষা ক্ষমতাসীন এনডিএ জোটকে প্রায় ৩৫০টি আসন দিচ্ছে, আবার কেউ কেউ ৪০০টিরও বেশি আসনের অনুমান করছে। এমন পরিস্থিতিতে বাজারে নতুন করে উত্তেজনা তৈরি হতে চলেছে।

আর মাত্র দু’দিন পরই ফলাফল বের হতে চলেছে। আশা করা হচ্ছে ফলাফল আশানুরূপ হলে বাজারে ব্যাপক ঊর্ধ্বগতি দেখা যেতে পারে। বুথফেরত সমীক্ষা অনুসারে, নির্বাচনের ফলাফল ঘোষণা করার সময় নিফটিও প্রথমবারের মতো ২৪ হাজার ছাড়িয়ে যেতে পারে। আগামীকাল, সোমবার (৩ জুন) থেকে শুরু হওয়া সপ্তাহে নির্বাচনের ফলাফল বাজারকে ব্যাপক ভাবে প্রভাবিত করবে বলেই ধরে নেওয়া যেতে পারে। সবমিলিয়ে ভোটের ফলাফলই এখন শেয়ারবাজারের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর৷

বলে রাখা ভালো, ৩১ মে শেষ হওয়া সপ্তাহে ২ শতাংশের বড় পতনের আগে টানা দুই সপ্তাহ বাজার ঊর্ধ্বমুখী ছিল। এই দুই সপ্তাহে, বাজার প্রায় ৪ শতাংশ শক্তিশালী হয়েছিল এবং সেনসেক্স-নিফটি উভয়ই নতুন রেকর্ড স্তরে পৌঁছতে সক্ষম হয়েছিল। সেই সময়ে, সেনসেক্স ৭৫,৬৩৬.৫০ পয়েন্টের একটি নতুন রেকর্ড উচ্চতা স্পর্শ করেছিল, যেখানে নিফটি প্রথম বারের মতো ২৩ হাজার পয়েন্টের স্তর অতিক্রম করেছিল।

ইতিমধ্যেই শেয়ারবাজার নিয়ে বড়সড় ভবিষ্যদ্বাণী করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। লোকসভা নির্বাচনের ফলাফলের পরে ভারতীয় শেয়ার বাজারের ভবিষ্যৎ নিয়ে আশার কথা শুনিয়েছেন তিনি। শেয়ার বাজার সম্পর্কে একটি মিডিয়া চ্যানেলের সঙ্গে সাক্ষাৎকারে, চলমান নির্বাচনের ফলাফল ঘোষণা অর্থাৎ ৪ জুনের আগে বিনিয়োগকারীদের স্টক কেনার পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। বিস্তারিত পড়ুন এখানে: ৪ জুনের আগে শেয়ার কিনে রাখুন, কী কারণে এমন পরামর্শ অমিত শাহের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.