আজ ফের বাজারে গোল্ড বন্ড, সস্তায় সোনা কেনার সুযোগ দিচ্ছে আরবিআই

gold

আপনিও হয়তো সোনায় বিনিয়োগ করতে চাইছেন। কিন্তু নিরাপত্তার কথা মাথায় রেখে বিনিয়োগ করতে পারছেন না। তা হলে আপনার দুশ্চিন্তা লাঘব করতে পারে রিজার্ভ ব্যাঙ্কের গোল্ড বন্ড। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ডিজিটাল সোনায় বিনিয়োগের জন্য সভেরেইন গোল্ড বন্ড (Sovereign Gold Bond Scheme) স্কিম চালু করেছে।

আজ, সোমবার থেকে সস্তায় সোনা বিক্রি করতে যাচ্ছে সরকার। চলতি অর্থবর্ষ, অর্থাৎ ২০২২-২৩ সালে এই নিয়ে চতুর্থ বার বন্ড বাজারে নিয়ে এল কেন্দ্রীয় ব্যাঙ্ক। আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ড কিনতে পারবেন সাধারণ মানুষ। ইন্ডিয়া বুলিয়ান অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের দেওয়া সোনার দর অনুযায়ী ঠিক হয়েছে বন্ডের দাম।

কত দিন কেনা যাবে

সভেরেইন গোল্ড বন্ড স্কিমের আওতায় সস্তায় সোনা কিনতে পাঁচ দিনের সময় দেওয়া হয়েছে। সভেরেইন গোল্ড বন্ড স্কিম ১২ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত সাবস্ক্রিপশনের জন্য খোলা থাকবে। অনলাইন এবং অফলাইন উভয় মোডে এই স্কিমে সোনা কেনা যায়। যেখানে বিনিয়োগকারীরা ২৪ ক্যারেট বিশুদ্ধতার সোনায় অর্থাৎ ৯৯.৯ শতাংশ খাঁটি সোনায় বিনিয়োগ করতে পারেন।

স্কিমে সোনার দাম কত

জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সভেরেইন গোল্ড বন্ড স্কিমের তৃতীয় সিরিজের জন্য ইস্যু মূল্য রেখেছে প্রতি গ্রামে ৬ হাজার ২৬৩ টাকা। এখানে শারীরিকভাবে বা অনলাইনে ৯৯.৯ শতাংশ খাঁটি সোনা কিনতে পারেন। অনলাইনে কিনলে প্রতি গ্রাম ৫০ টাকা ছাড় দেওয়া হবে। ফলে প্রতি গ্রামের দাম কমে দাঁড়াবে ৬ হাজার ২১৩ টাকা।

সোনায় সুদ কত

বিনিয়োগকারীরা যদি এই স্কিমের আওতায় সোনায় বিনিয়োগ করেন, তা হলে অর্ধবার্ষিক ভিত্তিতে নির্দিষ্ট মূল্যের উপর ২.৫০ শতাংশ হারে সুদ পাবেন। সভেরেইন গোল্ড বন্ডের মেয়াদ ৮ বছর। এবং পাঁচ বছর পরে, গ্রাহকদের জন্য বন্ড বিক্রি করে দেওয়ার বিকল্প থাকবে।

কোথায় এই সোনা কেনা যাবে

মনে রাখবেন, এই স্কিমের আওতায় আপনি সোনায় বিনিয়োগ করতে পারেন। তবে হাতে সোনা পাবেন না। এই স্কিমের দ্বিতীয় সিরিজের আওতায়, স্টক হোল্ডিং কর্পোরেশন অব ইন্ডিয়া লিমিটেড (SHCIL), পোস্ট অফিস এবং স্বীকৃত স্টক এক্সচেঞ্জ, যেমন এনএসই এবং বিএসই-এর মাধ্যমে সস্তা সোনা কেনা যাবে। আপনি ডিম্যাট অ্যাকাউন্টের মাধ্যমে এখানে বিনিয়োগ করতে পারেন।

সর্বোচ্চ কতটা সোনা কেনা যাবে

এই বন্ডের আওতায়, ভারতীয় বাসিন্দারা, হিন্দু অবিভক্ত পরিবার (HUF), ট্রাস্ট, বিশ্ববিদ্যালয় এবং দাতব্য প্রতিষ্ঠান বিনিয়োগ করতে পারে। একজন ব্যক্তি বছরে সর্বোচ্চ ৪ কেজি সোনা কিনতে পারবেন। যেখানে ট্রাস্ট ও প্রতিষ্ঠান বছরে ২০ কেজি সোনা কিনতে পারে। সর্বনিম্ন ১ গ্রাম সোনা কেনা যাবে।

আরও পড়ুন: ফের বাড়ল ভারতের বিদেশি মুদ্রা ভাণ্ডার, ২২ মাস টানা বৃদ্ধির পর থিতু ৬২,২৪৬ কোটি ডলারে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.