মন্দা কি দোরগোড়ায়? আর্থিক রিপোর্টে আশঙ্কার কালো মেঘ

world bank

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, চড়া মূল্যবৃদ্ধি (Inflation), তাকে রুখতে ইউরোপ-আমেরিকায় লাগাতার বাড়তে থাকা সুদ চাহিদাকে টালমাটাল করে মন্দার দিকে ঠেলেছে বিশ্ব অর্থনীতিকে (World Economy)। বিশ্ব অর্থনীতি (World Economy) যে মন্দায় ডুবতে পারে, সেই সতর্কবার্তা আগেই দিয়েছে আইএমএফ (IMF),  বিশ্ব ব্যাঙ্কের (World Bank) মতো আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান। তেমনই আর এক সংস্থা ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের (World Economic Forum) মুখ্য অর্থনীতিবিদদের সমীক্ষা সোমবার জানাল, মন্দা (Recession) সম্ভবত দরজায়। এ বছরেই আছড়ে পড়ার আশঙ্কা।

কী হতে পারে ভারতে

তবে মন্দা থেকে সুবিধা নিতে পারে ভারত, বাংলাদেশের মতো দক্ষিণ এশিয়ার কিছু অর্থনীতি। চিন থেকে সরতে চাওয়া বহু সংস্থার কাছে তারা হতে পারে উৎপাদনের বিকল্প ঠিকানা।

মন্দা কি এ বছরই

অর্থনীতিবিদদের দাবি, ভবিষ্যতে ভূ-রাজনৈতিক পরিস্থিতিই ঠিক করবে অর্থনীতির গতি। বাণিজ্য এবং লগ্নি পড়বে চ্যালেঞ্জের মুখে। ৬৬ শতাংশ সমীক্ষকের দাবি, সে ক্ষেত্রে বিভিন্ন দেশে সুদ আরও বাড়লে চলতি বছরেই মন্দা আসতে পারে। তাঁদের মধ্যে আবার ১৮ শতাংশ এ ব্যাপারে নিশ্চিত।

রিপোর্টে আশা, ইউরোপে পণ্যের দাম মাত্রা ছাড়ালেও অন্যান্য জায়গায় তা তুলনায় কম হতে পারে। তবে ফোরামের এমডি সাদিয়া জ়াহিদির সতর্কবার্তা, সংস্থার লগ্নির পথে কাঁটা হতে পারে চড়া মূল্যবৃদ্ধি, ঢিমে আর্থিক বৃদ্ধি, বর্ধিত ঋণ ও সমন্বয়ের অভাব। তাই এখনই বিভিন্ন দেশের খাদ্য, শিক্ষা,জ্বালানি, দক্ষতা তৈরি, কর্মসংস্থান ও বাজার তৈরির মতো ক্ষেত্রগুলিতে নজর দিতে হবে সময় নষ্ট না করে।

আরও পড়ুন: বাজেট ২০২৩: আয়করের হার কমানো হতে পারে, বলছে রিপোর্ট

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.