রঘুনাথপুরে প্রস্তাবিত শিল্পাঞ্চলে মিলছে লগ্নি, রাজ্যে তৈরি হবে আরও শিল্পতালুক

jangal sundari

এক নয়, একাধিক আশার কথা শোনালেন শশী পাঁজা (Shashi Panja)। রাজ্যের শিল্পমন্ত্রী দাবি করলেন, রাজ্যের জঙ্গলসুন্দরী কর্মনগরীতে (Jangal Sundari Karmanagari) ভাল সাড়া পাওয়া যাচ্ছে। পাশাপাশি জানালেন, রাজ্যে আরও বেশ কয়েকটি শিল্পতালুক তৈরির জন্য ইতিমধ্যেই জমি খোঁজার কাজ শুরু হয়েছে।

কী বলছেন মন্ত্রী

মঙ্গলবার এঞ্জিনিয়ারিং এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিলের (ইইপিসি) (Engineering Export Promotion Council) এক অনুষ্ঠানে মন্ত্রী জানান, রাজ্যে তিনটি পণ্য পরিবহণ সড়কের (ফ্রেট করিডোর) (Freight Corridor) লাগোয়া আটটি জেলায় শিল্প তালুক গড়তে সরকারি জমি চিহ্নিতকরণের কাজ শুরু হয়েছে। দাবি করেন, পুরুলিয়ার রঘুনাথপুরে প্রস্তাবিত শিল্পাঞ্চল জঙ্গলসুন্দরী কর্মনগরীতে (Jangal Sundari Karmanagari) লগ্নির জন্য ভাল সাড়া পাওয়া যাচ্ছে।

রাজ্যের ভাবনা

ডানকুনি-কল্যাণী, ডানকুনি-ঝাড়গ্রাম ও তাজপুর-রঘুনাথপুর পণ্য পরিবহণ সড়ক সংলগ্ন পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে শিল্পতালুক গড়ার পরিকল্পনা রয়েছে রাজ্যের। শশীর দাবি, সেখানে ভারী শিল্প ছাড়াও ছোট ও মাঝারি শিল্পের লগ্নিও আসবে। এর আগে আড়াই হাজার একর জমিতে জঙ্গলসুন্দরী কর্মনগরী (Jangal Sundari Karmanagari) প্রকল্প গড়ার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ইইপিসি-ইন্ডিয়ার দাবি

ইইপিসি-ইন্ডিয়ার চেয়ারম্যান অরুণ কুমার গারোডিয়া জানান, রফতানি তালুক তৈরির জন্য এ রাজ্যের হাওড়া-সহ পূর্বাঞ্চলের ৭৫টি জেলাকে চিহ্নিত করেছেন তাঁরা। শশীর অবশ্য বার্তা, ওই তালিকায় রাজ্যের আরও কিছু জেলা যুক্ত হওয়ার যোগ্য। গারোডিয়ার আশ্বাস, ভবিষ্যতে তা করা হবে। সংগঠনের পূর্বাঞ্চলের চেয়ারম্যান বি ডি আগরওয়াল বলেন, ‘‘ওই সব জেলায় কারখানা আধুনিকিকরণের জন্য কেন্দ্রের কাছে আর্থিক সাহায্যের প্রস্তাব দেওয়া হবে। আর রাজ্যকে জানানো হবে কারখানার বিদ্যুৎ মাসুল কমানোর আর্জি।’’

আরও পড়ুন: মন্দা কি দোরগোড়ায়? আর্থিক রিপোর্টে আশঙ্কার কালো মেঘ

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.