জঙ্গলমহলে রাজ্যের উদ্যোগে গড়ে উঠছে নয়া শিল্প, বিপুল কর্মসংস্থানের আশ্বাস মুখ্যমন্ত্রীর

mamata 2

জঙ্গলমহলে ফের বিপুল কর্মসংস্থানের আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্টিল প্ল্যান্ট ছাড়াও শালবনিতে আরও একটা বড়ো শিল্প হবে। শনিবার তৃণমূলের ‘নবজোয়ার’ কর্মসূচির জনসভা থেকে জানিয়ে দিলেন মমতা।

মুখ্যমন্ত্রী এ দিন জানান, এলাকাবাসীদের জন্য তাঁর কাছে সুখবর রয়েছে। প্রায় দেড় দশক আগে বাম জমানায় পশ্চিম মেদিনীপুরের শালবনিতে শিল্পায়নের জন্য পাওয়া জমির ‘অব্যবহৃত’ অংশ রাজ্য সরকারকে ফেরত দিচ্ছে জিন্দাল গোষ্ঠী। সেখানে নতুন শিল্পই গড়ে তোলা হবে বলে ঘোষণা করেন মমতা।

মমতা বলেন, “জ্যোতিবাবুরা জমি দিয়ে পালিয়েছিলেন। তার পর কিছু হয়েছিল? জিন্দালদের কারখানা আমি এসে উদ্বোধন করেছিলাম। ওঁরা কিছু জমি ফেরত দিচ্ছেন। জিন্দালদের ফিরিয়ে দেওয়া জমিতে একটি বড়ো মাপের শিল্প তৈরি হবে। প্রচুর মানুষের চাকরি হবে। শালবনিকে আমার সব কিছু দিয়েছি”।

সূত্রের মতে, বামফ্রন্ট সরকারের আমলে পশ্চিম মেদিনীপুরের শালবনিতে ইস্পাত এবং বিদ্যুৎকেন্দ্র তৈরির জন্য প্রায় ৪,৩৩৪ একর জমি দেওয়া হয়েছিল। তার মধ্যে ১৩৫ একর জমিতে সিমেন্ট কারখানা তৈরি করে জিন্দালরা। পরবর্তীতে সেই কারখানা সম্প্রসারণের পাশাপাশি রং কারখানাও গড়া হচ্ছে। এ ছাড়া ‘ফিনিশিং স্টিল’, সৌরবিদ্যুৎ প্রকল্প, কর্মী আবাসন ইত্যাদি মিলিয়ে আরও ১,২০০ একর জমির প্রয়োজন হবে জিন্দলদের। সব মিলিয়ে মোট ১৫০০ একর হাতে রেখে বাকি জমি ফিরিয়ে দিতে চান তাঁরা।

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী আগেই নির্দেশ দিয়েছিলেন, “যে জমি ব্যবহার করা হচ্ছে না সেগুলি রাজ্য সরকারকে ফিরিয়ে দেওয়া হোক। ওই জমি ব্যবহার করেই কর্মসংস্থানের ব্যবস্থা করবে রাজ্য”। যদিও শালবনিতে কী শিল্প হবে তা এখনও স্পষ্ট জানা যায়নি। তবে কর্মসংস্থানের ব্যবস্থা হলে সুরাহা হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন: কোম্পানি আইন লঙ্ঘন, আদানি পাওয়ারের শীর্ষ কর্মকর্তাদের জরিমানা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.