জমি দেবে, উৎপাদনও কিনে নেবে সরকার, রাজ্যে সার ও বীজ কারখানা তৈরির নির্দেশ মুখ্যমন্ত্রীর

farmer

কলকাতা: বার বার চাইলেও কেন্দ্রের কাছ থেকে পরিমাণ মতো সার (Fertilizer) পায় না রাজ্য। নবান্নের এই অভিযোগ দীর্ঘ দিনের। খরিফ মরসুমে সারের অভাবে মার খেয়েছিল চাষ। রবি মরসুমেও যাতে একই অবস্থা না হয়, সে দিকে খেয়াল রেখে আগেই তৎপর হয়েছিল নবান্ন। এ বার রাজ্যেই সার এবং বীজ কারখানা তৈরির আহ্বান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। জানালেন, কারখানা তৈরির জমি দেবে রাজ্য, প্রথম তিন বছরের উৎপাদনও কিনে নেবে সরকার।

রাজ্যের বরাবরের অভিযোগ, পরিমাণ মতো সার (Fertilizer) পাঠায় না কেন্দ্র। মুখ্যমন্ত্রীর প্রস্তাব, “এ ভাবে চলতে পারে না। দরকারে সারের কারখানা তৈরি হোক। জমি নিখরচায় মিলবে। প্রথম তিন বছর নিশ্চয়তা দেওয়া হবে। ভাল কাজ করলে আরও তিন বছরের নিশ্চয়তা থাকবে।”

বীজের ক্ষেত্রেও একই পথে হাঁটার পরামর্শ দিয়েছেন মমতা (Mamata Banerjee)। তাঁর প্রস্তাব, কৃষি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া এবং গবেষকদের নিয়ে বীজ কারখানা গড়া হোক। জমি ছাড়াও সরকার উৎসাহ ভাতা এবং বীজ কেনার নিশ্চয়তা দেবে। স্বরাষ্ট্রসচিব ভগবতীপ্রসাদ গোপালিকাকে এই প্রক্রিয়ার দায়িত্ব দেন তিনি। বলেন, “কৃষি উদ্যোগপতি উন্নয়ন প্রকল্পে প্রত্যেকের সুবিধা হবে। বাড়বে আয় ও কর্মসংস্থান।”

এ দিন ফের কেন্দ্রের বিরুদ্ধে আর্থিক বঞ্চনার অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী। তাঁর অভিযোগ, কেন্দ্র করের টাকা নিয়ে যাচ্ছে। কিন্তু রাজ্যকে কিছু দিচ্ছে না। তেলের দাম বাড়াচ্ছে। কিন্তু একশো দিনের কাজ, সড়ক-আবাস যোজনায় টাকা দিচ্ছে না।

আরও পড়ুন: পুরো কলকাতায় কবে মিলবে ফাইভ-জি, জানাল জিও

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.