অনলাইনে আয়কর জমা দেবেন? এই ব্যাঙ্কগুলির অ্যাকাউন্ট ব্যবহার করার আগে সচেতন হোন

Income Tax

বিবি ডেস্ক: আপনি কি অনলাইনে আয়কর জমা করেন? তা হলে যে ব্যাঙ্কে আপনার অ্যাকাউন্ট রয়েছে, সেটির ট্যাক্স পেমেন্ট সুবিধার রুট পরিবর্তন/স্থানান্তর করা হয়েছে কি না তা আরও ভাল ভাবে যাচাই করে নিন। এর কারণ হল নতুন আয়কর ই-ফাইলিং পোর্টাল পোর্টালেই ই-পে ট্যাক্স উইন্ডোর পরিষেবার মাধ্যমে কর প্রদানের অনুমতি দেওয়া শুরু করেছে। TIN NSDL ওয়েবসাইট থেকে এই সিস্টেমে স্থানান্তরিত হওয়া নির্দিষ্ট ব্যাঙ্কের গ্রাহকদের এখন নিজের আয়কর দিতে ই-ফাইলিং আয়কর পোর্টালে যেতে হবে।

সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেসের নির্দেশ অনুযায়ী, ই-ফাইলিং পোর্টালে ইন্টারনেট ব্যাঙ্কিং এবং কাউন্টারের মাধ্যমে প্রত্যক্ষ কর আদায়ের বিষয়ে অনেক ব্যাঙ্ককে TIN NSDL ওয়েবসাইটে OLTAS ই-পেমেন্ট অব ট্যাক্সেস সুবিধা থেকে CPC 2.0 – TIN 2.0 নামে নতুন ডাইরেক্ট ট্যাক্স পেমেন্ট সিস্টেমে স্যুইচ ওভার করতে হবে। এটা কর্ত-পক্ষের একটা ইতিবাচক পদক্ষেপ। যেখানে ট্যাক্স পেমেন্টের জন্য বিভিন্ন প্ল্যাটফর্মে যাওয়ার পরিবর্তে একটি পোর্টালেই সুবিধাগুলি পেতে পারেন করদাতা।

এখানে দেখে নিন সেই ব্যাঙ্কগুলির তালিকা, যেগুলি নতুন আয়কর পোর্টালে স্থানান্তরিত হয়েছে এবং আয়কর প্রদানের জন্য NSDL পোর্টালে আর তাদের পাওয়া যাচ্ছে না।

১) অ্যাক্সিস ব্যাঙ্ক

২) সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

৩) আইসিআইসিআই ব্যাঙ্ক

৪) ইন্ডিয়ান ব্যাঙ্ক

৫) করুর বৈশ্য ব্যাঙ্ক

৬) ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র

৭) কানাড়া ব্যাঙ্ক

৮) ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক

৯) ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

১০) ফেডারেল ব্যাংক

১১) কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক

জানা গিয়েছে, এই পরিবর্তন সম্পর্কে নিজের গ্রাহকদের অবহিত করতে পারে ব্যাঙ্কগুলি। সংশ্লিষ্ট কিছু ব্যাঙ্ক ইতিমধ্যেই নিজের গ্রাহকদের কাছে এসএমএস পাঠাতে শুরু করেছে।

আরও পড়ুন: জমি দেবে, উৎপাদনও কিনে নেবে সরকার, রাজ্যে সার ও বীজ কারখানা তৈরির নির্দেশ মুখ্যমন্ত্রীর

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.