কোম্পানি আইন লঙ্ঘন, আদানি পাওয়ারের শীর্ষ কর্মকর্তাদের জরিমানা

roc gujarat

কোম্পানি আইন, ২০১৩ লঙ্ঘনের অভিযোগ। আদানি পাওয়ারের বিরুদ্ধে। সংস্থার ডিরেক্টরদের জরিমানা করেছে গুজরাতের রেজিস্টার অফ কোম্পানিজ।

জানা গিয়েছে, আদানি পাওয়ারের চেয়ারম্যান ও ডিরেক্টর গৌতম আদানি, ম্যানেজিং ডিরেক্টর রাজেশ শান্তিলাল আদানি এবং সর্বক্ষণের ডিরেক্টর বিনীত এস জৈনকে জরিমানার মুখোমুখি হতে হয়েছে। প্রত্যেককে ৭৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

জানা গিয়েছে, “সংস্থার ২০১৭-১৮, ২০১৮-১৯ এবং ২০১৯-২০ আর্থিক বিবৃতিতে অনিয়ম ধরা পড়েছে। আদানি গোষ্ঠী বেশ কিছু লেনদেন ও চুক্তি গোপন করেছে। কোম্পানি আইন, ২০১৩-র এর ১৮৯ অনুচ্ছেদ অনুযায়ী রেজিস্টারে বিশদ তথ্য দেয়নি সংস্থা। প্রতিটি কোম্পানিকে এ ক্ষেত্রে চুক্তি এবং ব্যবস্থা সম্পর্কে বিশদ বিবরণ প্রকাশ করতে হয়। চলতি মাসের শুরুতেই রেজিস্টার অফ কোম্পানিজ এই রায় দিয়েছে।”

তবে সংস্থার এক মুখপাত্র জানান, সংস্থা সমস্ত নিয়ম মেনেই পর্যাপ্ত রিপোর্ট প্রকাশ করেছে। গত ১৬ মে রেজিস্টার অব কোম্পানিজের ওই রায়ের বিরুদ্ধে আবেদন জানাতে চলেছে তারা। সংস্থার দাবি, পর্যাপ্ত প্রযুক্তিগত কারণ ছাড়াই কোম্পানির ডিরেক্টরদের বিরুদ্ধে জরিমানা আরোপ করা হয়েছে।

প্রসঙ্গত, কর্পোরেট বিষয়ক মন্ত্রক ২০১৮ সালের এপ্রিল মাসে কোম্পানি আইনের ২০৬(৪) ধারার অধীনে তদন্তের নির্দেশ দিয়েছিল। জরিমানার পরিমাণ নির্ধারণ করে, রেজিস্টার অব কোম্পানিজ উল্লেখ করেছে যে বিনিয়োগকারীদের অভিযোগের প্রতিকারে বিলম্বের ফলে নোটিশ বা ক্ষতির ফলে যে অসমানুপাতিক লাভ বা অন্যায্য সুবিধা হয়েছে তা রেকর্ডে পাওয়া যায়নি।

আরও পড়ুন: বাতিল হচ্ছে ২০০০ টাকার নোট! জানুন জমা এবং বদলের শেষ তারিখ, দৈনিক সীমা-সহ বিস্তারিত

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.