হিন্ডেনবার্গ ইস্যুতে তদন্ত কমিটি, সুপ্রিম কোর্টের নির্দেশকে স্বাগত জানালেন গৌতম আদানি

supreme court 26.08

আদানি-হিন্ডেনবার্গ ইস্যু খতিয়ে দেখতে বৃহস্পতিবার তদন্ত কমিটি গঠন করেছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। আদানি সম্পর্কিত হিন্ডেনবার্গ রিপোর্ট (Hindenburg report) নিয়ে বিতর্ক পরীক্ষা করবে ওই কমিটি। সুপ্রিম কোর্টের এই আদেশকে স্বাগত জানিয়ে গৌতম আদানি (Gautam Adani) বলেছেন, এই নির্দেশে সত্যের জয় হবে।

মার্কিন শর্ট সেলিং ফার্ম হিন্ডেনবার্গ রিসার্চ প্রতারণামূলক লেনদেন এবং শেয়ারের দামের কারসাজির অভিযোগ তুলেছে আদানি গ্রুপের বিরুদ্ধে। তবে আদানি গোষ্ঠী প্রকৃতপক্ষে সেবি (SEBI)-র নিয়মের ১৯ নম্বর ধারার কোনো ভাবে লঙ্ঘন করা হয়েছে কি না এবং শেয়ারের দামে কোনো ভাবে কারচুপি হয়েছে কি না, সেই সমস্ত বিষয়ে তদন্ত করে দেখার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

এই তদন্তের অগ্রগতি সম্বন্ধে সুপ্রিম কোর্ট কর্তৃক গঠিত কমিটিকে অবগত রাখতে হবে সেবি-কে। এই গোটা তদন্ত প্রক্রিয়ার জন্য সুপ্রিম কোর্টের তরফে সেবি-কে দু’মাস সময় দেওয়া হয়েছে । দু’মাসের মধ্যে আদানির বিরুদ্ধে সমস্ত অভিযোগ খতিয়ে দেখে স্টেটাস রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। এর পাশাপাশি তদন্ত কমিটিকে সহযোগিতার কথাও বলা হয়েছে সেবি-কে। আদালতের নির্দেশের পর সেবি জানিয়েছে, তারা ইতিমধ্যেই এই ইস্যুতে তদন্ত শুরু করেছে।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে একটি বেঞ্চ এই নির্দেশ দেওয়ার পরেই গৌতম আদানি টুইটারে লেখেন, “আদানি গ্রুপ সুপ্রিম কোর্টের আদেশকে স্বাগত জানায়। এটি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে চূড়ান্ত দিক নির্দেশ করবে। সত্যের জয় হবে।”

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের নির্দেশে গঠিত কমিটির নেতৃত্বে থাকবেন অবসরপ্রাপ্ত বিচারপতি এএম সাপ্রে। তদন্ত পরিচালনাকারী কমিটিতে প্রাক্তন বিচারপতি ওপি ভাট এবং জেপি দেবদত্তও থাকবেন। আদালত সোমশেখরন সুন্দরেসান, প্রবীণ ব্যাঙ্কার কেভি কামাথ এবং ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নন্দন নিলেকানিকে কমিটিতে নিযুক্ত করেছে।

আরও পড়ুন: মার্চে মাসে কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে, এখানে দেখে নিন সম্পূর্ণ তালিকা

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.