সুপ্রিম কোর্টের নাম ব্যবহার করে ভুয়ো ওয়েবসাইট, আর্থিক বিবরণ হাতিয়ে নিতে প্রতারকদের নতুন ফাঁদ

supreme court 26.08

কোনো বিশিষ্ট ব্যক্তি হোক বা নামকরা প্রতিষ্ঠান, প্রতারকরা কোনো কিছুকেই ধর্তব্যের মধ্যে আনে না। এমনকী, সাধারণ মানুষের ব্যক্তিগত বিবরণ অথবা গোপনীয় তথ্য চুরি করতে সুপ্রিম কোর্টের নাম অপব্যবহার করতেও ছাড়ছে না তারা। এ ব্যাপারে সতর্ক থাকতে বলছে সুপ্রিম কোর্ট।

সম্প্রতি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি বিভাগ থেকে একটি পরামর্শ জারি করা হয়েছে। যাতে এ ধরনের কেলেঙ্কারি সম্পর্কে সাধারাণ মানুষকে সতর্ক থাকার পরমর্শ দেওয়া হয়েছে। বলা হয়েছে, সুপ্রিম কোর্টের অফিসিয়াল ওয়েবসাইটের আদলে একটি জাল ওয়েবসাইট তৈরি করেছে প্রতারকরা। যার মাধ্যমে ফিশিং অ্যাটাকের ছক কষেছে তারা।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি জানিয়েছে, ওই জাল ওয়েবসাইটগুলির ইউআরএল http://cbins/scigv.com এবং https://cbins.scigv.com/offence.

দ্বিতীয় ইউআরএল, যেটির নামের মধ্যে রয়েছে ‘অফেন্স অফ মানি-লন্ডারিং’, সেটিতে সাধারণ মানুষের ব্যক্তিগত বিবরণ, ইন্টারনেট-ব্যাঙ্কিং এবং ক্রেডিট এবং ডেবিট কার্ডের তথ্য চুরি করতে ব্যবহার করা হচ্ছে।

জাল ওয়েবসাইটকেও অফিসিয়াল হিসেবে দেখানো হয়েছে। ওয়েবসাইটটিতে অপরাধের বিবরণ রয়েছে এবং তারপরে ব্যাঙ্কের নাম, ফোন নম্বর, প্যান নম্বর, ‘অনলাইন ব্যাঙ্কিং ব্যবহারকারী আইডি’, ‘লগ-ইন পাসওয়ার্ড’ এবং ‘কার্ড পাসওয়ার্ড’-সহ বিভিন্ন তথ্য দেওয়ার জায়গা রয়েছে।

সুপ্রিম কোর্টের তরফে বলা হয়েছে, “এ ধরনের ইউআরএলগুলিকে এড়িয়ে চলার দৃঢ় পরামর্শ দেওয়া হচ্ছে। এ ধরনের ওয়েবসাইটে নিজের কোনো ব্যক্তিগত এবং গোপনীয় তথ্য শেয়ার করবেন না। কারণ তাতে অপরাধীদের তথ্য চুরি করার কাজ সহজ হয়ে যাবে। দয়া করে মনে রাখবেন ভারতের সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি, কখনোই ব্যক্তিগত তথ্য চাইবে না। আর্থিক বিশদ বিবরণ বা অন্যান্য গোপনীয় তথ্য তো বটেই”।

রেজিস্ট্রি আরও বলেছে, ইতিমধ্যেই এ ধরনের ফিশিং অ্যাটাক রুখতে আইন প্রয়োগকারী সংস্থাকে অবহিত করেছে সুপ্রিম কোর্ট। যাতে তারা এ বিষয়ে তদন্ত করতে পারে এবং অপরাধীদের বিচারের আওতায় আনতে পারে।

আরও পড়ুন: ‘আপনার অ্যাকাউন্ট ক্রেডিট করা হয়েছে…’, প্রতারণার নতুন ছকে পা দিলেই বিপদ

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.