জিডিপি এবং মূল্যবৃদ্ধি নিয়ে স্বস্তিদায়ক অনুমান রিজার্ভ ব্যাঙ্কের, পরিস্থিতি কী বলছে

rbi 2

মুদ্রানীতি কমিটির তিন দিনের বৈঠক শেষে বৃহস্পতিবার মূল সুদের হার বা রেপো রেট নিয়ে বড়ো সিদ্ধান্ত ঘোষণা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। একই সঙ্গে দেশের আর্থিক বৃদ্ধি (GDP) এবং বর্তমান মুদ্রাস্ফীতির হার সম্পর্কে এ দিন কিছু স্বস্তিদায়ক অনুমান পেশ করেছেন কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

অপরিবর্তিত রেপো রেট

২০২৩-২৪ আর্থিক বছরের জন্য প্রথম মুদ্রা নীতি কমিটির সিদ্ধান্তগুলি আজ ঘোষণা করেছে আরবিআই। যেখানে সুদের হারে সামনে স্বস্তি মিলেছে। পর ছ’বার সুদের হার বাড়ানো হলেও এ বার আর রেপো রেট না বাড়িয়ে ৬.৫ শতাংশেই ধরে রেখেছে আরবিআই। এর ফলে, এখন ব্যাঙ্কগুলি আরবিআই থেকে একই হারে ঋণ পাবে।

জিডিপি বৃদ্ধির অনুমান

২০২৪ সালের আর্থিক বছরের জন্য দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার বা জিডিপি সম্পর্কিত একটি বিবৃতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। তাতে রয়েছে বৃদ্ধির পূর্বাভাস। আরবিআই গভর্নর বলেছেন, ২০২৩-২৪ সালে প্রকৃত জিডিপি বৃদ্ধির হার ৬.৫ শতাংশ হবে বলে অনুমান করা হচ্ছে। এর আগে,২০২৪ আর্থিক বছরে ৬.৪ শতাংশ বৃদ্ধির হার অনুমান করেছিল আরবিআই। অর্থাৎ, এ বারের অনুমানে তা নামমাত্র হলেও বৃদ্ধি পেয়েছে।

আরও বিস্তারিত ভাবে, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানান, চলতি ২০২৪ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে বৃদ্ধির হার হতে পারে ৭.৮ শতাংশ, এরপর দ্বিতীয় ত্রৈমাসিকে ৬.২ শতাংশ, তৃতীয় ত্রৈমাসিকে সেই হার ৬.১ শতাংশ এবং চতুর্থ বা শেষ ত্রৈমাসিকে তা ৫.৯ শতাংশে গিয়ে ঠেকেবে বলে অনুমান করা হচ্ছে।

মুদ্রাস্ফীতির হার

অন্য দিকে, চলতি আর্থিক বছরে মুদ্রাস্ফীতির হার নিয়েও অনুমান পেশ করেছে আরবিআই। বলা হয়েছে, ২০২৪ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে মুদ্রাস্ফীতির হার হতে পারে ৫.১ শতাংশ, এরপর দ্বিতীয় ত্রৈমাসিকে ৫.৪ শতাংশ, তৃতীয় ত্রৈমাসিকে সেই হার ৫.৪ শতাংশ এবং চতুর্থ বা শেষ ত্রৈমাসিকে তা ৫.২ শতাংশে গিয়ে ঠেকেবে বলে অনুমান করা হচ্ছে।

তিনি আরও বলেছেন, এ বছর মূল্যস্ফীতির হার সম্পর্কিত অনুমানও কমানো হচ্ছে। তাঁর কথায়, “আমাদের কাজ এখনও শেষ হয়ে যায়নি।মুদ্রাস্ফীতির বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে হবে। যতক্ষণ না মূল্যস্ফীতির টেকসই হ্রাস দেখা যাচ্ছে, ততক্ষণ এই লড়াই চলবে। সমস্ত অসুবিধা এবং বৈশ্বিক মন্দা এবং অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্যে ভারতকে এগিয়ে রাখা আমাদের কাজ। কঠিন বৈশ্বিক পরিস্থিতিতেও দেশের বৃদ্ধির হার বজায় রাখতে এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে প্রয়োজনীয় পদক্ষেপগুলি চালিয়ে যাবে আরবিআই”।

আরও পড়ুন: সাময়িক স্বস্তি! মূল সুদের হার ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখল আরবিআই

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.