গ্রাহকদের ক্রেডিট কার্ড ইস্যু করা নিয়ে RBI-এর নতুন নির্দেশিকা

RBI

কার্ড নেটওয়ার্কগুলির মাধ্যমে ক্রেডিট কার্ড ইস্যু করা নিয়ে নয়া নির্দেশিকা জারি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। এ ক্ষেত্রে গ্রাহকদের জন্য বৃহত্তর পছন্দ এবং নমনীয়তা নিশ্চিত করার লক্ষ্যে এই নির্দেশ জারি করা হয়েছে।

আরবিআই-এর মতে, অনুমোদিত কার্ড নেটওয়ার্কগুলি ক্রেডিট কার্ড ইস্যু করার জন্য ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক নয় এমন আর্থিক সংস্থাগুলির সঙ্গে যৌথ উদ্যোগ গড়ে তোলে। গ্রাহকের কার্ডের জন্য কোন নেটওয়ার্ক ব্যবহার করা হবে সেই বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে কার্ড ইস্যুকারী। এটি একটি ব্যাঙ্ক বা ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠান, ইস্যুকারী এবং কার্ড নেটওয়ার্কগুলির মধ্যে চুক্তির মাধ্যমে করা হয়।

এই বিষয়টি পর্যালোচনা করার পর, আরবিআই উল্লেখ করেছে যে কার্ড নেটওয়ার্ক এবং ইস্যুকারীদের মধ্যে কিছু ব্যবস্থা গ্রাহকের জন্য বিকল্পগুলিকে সীমিত করছে। এর আলোকে, পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম অ্যাক্ট, ২০০৭- এর অধীনে নিজের ক্ষমতা প্রয়োগ করেছে আরবিআই।

আরবিআই-এর দুই নির্দেশিকা

১) কার্ড ইস্যুকারীরা কার্ড নেটওয়ার্কগুলির সঙ্গে এমন কোনও ব্যবস্থা বা চুক্তি করবে না, যা তাদের অন্যান্য কার্ড নেটওয়ার্ক পরিষেবাগুলি গ্রহণ করা থেকে বিরত রাখে।

২) ইস্যুকারীরা তাদের যোগ্য গ্রাহকদের কার্ড ইস্যু করার সময় একাধিক কার্ড নেটওয়ার্ক থেকে বেছে নেওয়ার জন্য একটি বিকল্প সুবিধা দেবে। বিদ্যমান কার্ডধারীদের জন্য, পরবর্তী পুনর্নবীকরণের সময় এই বিকল্পটি দেওয়া যেতে পারে।

আরবিআই স্পষ্ট ভাবেই জানিয়ে দিয়েছে, কার্ড ইস্যুকারী এবং নেটওয়ার্ক উভয়কেই বিদ্যমান চুক্তিতে, সংশোধন বা পুনর্নবীকরণের পাশাপাশি নতুন চুক্তিতে এই প্রয়োজনীয়তাগুলি মেনে চলতে হবে।

আরও পড়ুন: ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাফ হয়ে যেতে পারে মুহূর্তের ভুলে, এটিএম কার্ড নিয়ে এই সতর্কতাগুলি মেনে চলুন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.