কেন পেটিএম পেমেন্ট ব্যাঙ্ককে নিষিদ্ধ করল রিজার্ভ ব্যাঙ্ক

Paytm

অনলাইন পেমেন্ট অ্যাপ পেটিএম (Paytm)-এর সমস্যা বেড়েই চলেছে। দু’দিন আগে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) পেটিএম পেমেন্টস ব্যাঙ্ককে ক্রেডিট লেনদেন এবং যে কোনও ধরনের আমানত নেওয়া থেকে নিষিদ্ধ করেছে। একই সময়ে, আমানতকারীদের নিরাপত্তা নিশ্চিত করার পরে, আরবিআই আগামী মাসের শুরুতে পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের অপারেটিং লাইসেন্স বাতিল করার কথা ভাবছে বলে মিডিয়া রিপোর্টে প্রকাশ।

আরবিআইয়ের পদক্ষেপের কারণে, পেটিএম শেয়ারে শুক্রবার (২ ফেব্রুয়ারি) টানা দ্বিতীয় দিনের জন্য ধস নেমেছেষ লোয়ার সার্কিটে এসেছে শেয়ারের দাম। লোয়ার সার্কিট মানে বাজারে এর শেয়ারের কোনো ক্রেতা নেই।

সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা ব্লুমবার্গ জানিয়েছে, ২৯ ফেব্রুয়ারির সময়সীমার পরে পেটিএমের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে আরবিআই। নিয়ম লঙ্ঘনের মধ্যে রয়েছে গ্রাহক ডকুমেন্টেশন নিয়মের অপব্যবহার। জানা গিয়েছে, ওই অ্যাপে উপযুক্ত তথ্য, পরিচয় ছাড়াই হাজার হাজার অ্যাকাউন্ট খোলা হয়েছে। অধিকাংশ অ্যাকাউন্টেই কেওয়াইসি বা সাধারণ ব্যাঙ্কিং তথ্য ঠিক নেই। দেখা গিয়েছে, একটি প্যান নম্বর থেকেই অন্তত হাজার অ্যাকাউন্ট পেটিএমের সঙ্গে জুড়ে রয়েছে। এর ফলে আর্থিক দুর্নীতির সম্ভাবনা আরও প্রবল হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক হল ভারতের বৃহত্তম পেমেন্ট সংস্থা পেটিএম-এর অংশ, যা লক্ষ লক্ষ লোক ব্যবহার করে। কিন্তু এখন দুঃসংবাদ হল আরবিআই আরোপিত নিষেধাজ্ঞার পরে, ২৯ ফেব্রুয়ারি থেকে, প্ল্যাটফর্মে নতুন টাকা জমা করার সুবিধা, ক্রেডিট লেনদেনের সুবিধা-সহ সমস্ত তহবিল স্থানান্তর সুবিধা বন্ধ হয়ে যাবে।

কেন্দ্রীয় ব্যাঙ্ক পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেডকে (পিপিবিএল) জানিয়ে দিয়েছে, ২৯ ফেরব্রুয়ারি থেকে তারা আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না। কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাস্টট্যাগে কোনও টাকা জমা নিতে বা ক্রেডিটে লেনদেনও করতে পারবে না।

যদিও পেটিএমের অভিভাবক সংস্থা ওয়ান৯৭ কমিউনিকেশন লিমিটেড জানিয়েছে, ২৯ ফেব্রুয়ারির পরেও গ্রাহকেরা পেটিএম অ্যাকাউন্ট থেকে অনলাইনে টাকা দিতে পারবেন। পেটিএম অ্যাকাউন্টে টাকা জমা থাকলে তা ব্যবহার করতে পারবেন গ্রাহকেরা। সেভিংস এবং কারেন্ট, দুই অ্যাকাউন্টের ক্ষেত্রেই এই নিয়ম কার্যকর হবে।

অর্থাৎ, যেসব গ্রাহকের ব্যবহৃত প্রিপেইড ডিভাইস, ফাসট্য়াগ, ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড ইত্যাদিতে যে টাকা ইতিমধ্যে জমা রয়েছে, তা শেষ না হওয়া পর্যন্ত তারা কোনও সীমাবদ্ধতা ছাড়াই এটি ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন: কেওয়াইসি জালিয়াতি: কী ভাবে নিজেকে রক্ষা করবেন, টিপস রিজার্ভ ব্যাঙ্কের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.