কেওয়াইসি জালিয়াতি: কী ভাবে নিজেকে রক্ষা করবেন, টিপস রিজার্ভ ব্যাঙ্কের

cyber

কেওয়াইসি-আপডেট জালিয়াতির খপ্পরে পড়ার খবর প্রায়শই শোনা যায়। কীভাবে কেলেঙ্কারী হয়, কীভাবে নিজেকে রক্ষা করবেন, সেসবই নিয়েই সতর্ক করছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

কেওয়াইসি আপডেট জালিয়াতি সম্পর্কে শুক্রবার (২ ফেব্রুয়ারি, ২০২৪) একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আরবিআই। তাতে বলা হয়েছে, এ বিষয়ে জনসাধারণকে অবশ্যই সতর্ক থাকতে হবে। আর্থিক ক্ষতি এড়াতে এবং এ ধরনের জালিয়াতি থেকে নিজেকে রক্ষা করতে সতর্কতা অবলম্বন করতে হবে।

কী ভাবে ঘটে কেওয়াইসি-আপডেট জালিয়াতি?

আরবিআই বলেছে যে এই ধরনের প্রতারণার পদ্ধতিতে সাধারণত কারও কাছে ফোন কল/এসএমএস/ইমেল-সহ অযাচিত যোগাযোগ আসতে পারে। যার মাধ্যমে কারও ব্যক্তিগত তথ্য, অ্যাকাউন্ট/লগইন বিশদ প্রকাশ করতে বা অননুমোদিত অ্যাপ ইনস্টল করতে উৎসাহিত করা হয়।

সাধারণত ভুয়ো জরুরিকালীন পরিস্থিতি তৈরি করে প্রতারকরা এই কৌশল ব্য়বহার করে। অ্য়াকাউন্ট ফ্রিজ করা, ব্লক করা অথবা বন্ধ করে দেওয়ার মতো হুমকিও দেওয়া হয়। ফলে কারও কাছে এ ধরনের বার্তা এলে তিনি প্রাথমিক ভাবে ঘাবড়ে যান। প্রয়োজনীয় ব্যক্তিগত বা লগইন তথ্য দিয়ে ফেললে প্রতারকরা কারও অ্যাকাউন্টে অননুমোদিত অ্যাক্সেস পেয়ে যায়। এবং প্রতারণামূলক কার্যকলাপ শুরু করে দেয়।

কী ভাবে এই জালিয়াতি এড়াবেন?

ক) আরবিআই বলছে, কেওয়াইসি আপডেটের জন্য কোনো অনুরোধ এলে, সেটা নিশ্চিত করার জন্য সরাসরি নিজের ব্যাঙ্ক/ আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করুন।

খ) ব্যাঙ্ক/আর্থিক প্রতিষ্ঠানের যোগাযোগ নম্বর/কাস্টমার কেয়ার ফোন নম্বর শুধুমাত্র তার অফিসিয়াল ওয়েবসাইট/উৎস থেকে সংগ্রহ করুন।

গ) কোনো সাইবার জালিয়াতির ঘটনা ঘটলে অবিলম্বে নিজের ব্যাঙ্ক/আর্থিক প্রতিষ্ঠানকে জানান।

ঘ) কেওয়াইসি তথ্য আপডেট করার জন্য নিজের ব্যাঙ্কের শাখায় গিয়ে জেনে নিন।

আরও পড়ুন: শেষ তারিখ ৩১ মার্চ, এই কাজটি না করলে সুকন্যা সমৃদ্ধি ও পিপিএফ অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যেতে পারে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.