তালিকায় নেই পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের নাম, ফাসট্যাগের জন্য কী করবেন

fastag

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ অনুসারে, পেটিএম (Paytm) পেমেন্ট ব্যাঙ্কের বিভিন্ন পরিষেবা বন্ধ করার সময়সীমা ঘনিয়ে আসছে। পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের অনেক পরিষেবা ইতিমধ্যেই প্রভাবিত হয়েছে। যেখানে পেটিএম ওয়ালেট (Paytm Wallet) এবং ফাসট্যাগ (Fastag)-এর মতো পরিষেবাগুলি ২৯ ফেব্রুয়ারির পরে বন্ধ হতে চলেছে।

ইতিমধ্যে, কয়েক কোটি পেটিএম-এর ফাসট্যাগ ব্যবহারকারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ আপডেট এসেছে। ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি (NHAI)-এর ইলেকট্রনিক টোলিং ইউনিট, ইন্ডিয়ান হাইওয়েজ ম্যানেজমেন্ট কোম্পানি (IHMCL) নিজের এক্স হ্যান্ডেল থেকে একটি আপডেট শেয়ার করেছে। এমন ৩২টি ব্যাঙ্কের তালিকা প্রকাশ করা হয়েছে যেখান থেকে ব্যবহারকারীরা নিজেদের জন্য ফাসট্যাগ কিনতে পারবেন। ফাস্ট্যাগ প্রদানকারী ব্যাঙ্কগুলির উল্লেখযোগ্য ভাবে ওই তালিকায় পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের নাম নেই।

জানা গিয়েছে, পেটিএম ফাসট্যাগ ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২ কোটি। টোল প্লাজাগুলিতে টোল ট্যাক্স দিতে যানবাহনগুলির ফাসট্য়াহ প্রয়োজন হয়। এর মাধ্যমে টোল পরিশোধ করলে শুধু কম টাকা খরচ হয় না, সময়ও বাঁচে। যেহেতু ২৯ ফেব্রুয়ারির পরে পেটিএম ফাসট্যাগ রিচার্জ করা সম্ভব হবে না এবং ফাসট্যাগ প্রদানকারী ব্যাঙ্কগুলির সর্বশেষ তালিকায় পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের নাম নেই, তাই এর ২ কোটিরও বেশি ব্যবহারকারীর কাছে তাদের পেটিএম ফাসট্যাগ রিচার্জ করার জন্য শুধুমাত্র একটি বিকল্প বাকি রয়েছে। সেটা হল পেটিএম ফাসট্যাগ বাতিল করে তালিকায় অন্তর্ভুক্ত ৩২টি ব্যাঙ্কের যেকোনো একটি থেকে একটি নতুন ফাসট্যাগ কিনে নেওয়া।

কী ভাবে পেটিএম ফাসট্যাগ নিষ্ক্রিয় করবেন?

১. প্রথমে পেটিএম অ্যাপে লগ-ইন করুন

২. ম্যানেজ ফাসট্যাগ অপশনে যান। আপনার নম্বরের সঙ্গে লিঙ্ক করা ফাসট্যাগ দেখাতে শুরু করবে

৩. এ বার নিচের দিকে হেল্প অ্যান্ড সাপোর্ট অপশনে যান

৪. ‘Need help with non-order related queries?’-এ ক্লিক করুন।

৫.‘Queries related to updating FASTag profile’ অপশনটি খুলুন

৬. ‘I want to close my FASTag’ -এ ক্লিক করুন

৭. তারপর নির্দেশাবলি অনুসরণ করুন।

আরও পড়ুন: নির্বাচনী বন্ড বাতিল, ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়ে সুপ্রিম কোর্টের বড় রায়

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.