ফের বিদেশি মুদ্রা ভাণ্ডারে বড় পতন

foreign reserve

ভারতের বিদেশি মুদ্রা ভাণ্ডারে (foreign exchange reserves) বড় পতন! গত সপ্তাহ পর্যন্ত শেষ ২২ মাসের চেয়ে সর্বোচ্চ অবস্থানে ছিল দেশের বিদেশি মুদ্রা ভাণ্ডার। তব, শেষ সপ্তাহে (৯ ফেব্রুয়ারি শেষ হওয়া) ভারতের বিদেশি মুদ্রা ভাণ্ডার ৫২৪ কোটি ডলার কমেছে।

শুক্রবার আরবিআই জানায়, ৯ ফেব্রুয়ারি শেষ হওয়া সপ্তাহে দেশের বিদেশি মুদ্রা ভাণ্ডার থিতু হয়েছে ৬১,৭২৩ কোটি ডলারে। মূলত বিদেশি মুদ্রা সম্পদের হ্রাসের ফলেই এই পতন। এমনটাই জানিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)-এর পরিসংখ্যান।

এর আগের সপ্তাহে, গত ২ ফেব্রুয়ারি শেষ হওয়া সপ্তাহে দেশের বিদেশি মুদ্রা ভাণ্ডার থিতু হয়েছিল ৬২,২৪৬ কোটি ডলারে। আরবিআই-এর তথ্য অনুযায়ী, বৈদেশিক মুদ্রার সম্পদেও (FCA) ব্যাপক পতন হয়েছে। বৈদেশিক মুদ্রা সম্পদ ৪৮০ কোটি ডলার কমে ৫৪৬৫২ কোটি ডলার হয়েছে।

আরবিআই-এর সোনার মজুদও কমেছে। সোনার মজুদ ৩৫ কোটি ডলার কমে ৪৭৭৩ কোটি ডলার হয়েছে। এসডিআর-এও হ্রাস পেয়েছে এবং এটি ৫.৫ কোটি ডলার কমে ১৮১৩ কোটি ডলারে দাঁড়িয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলে (আইএমএফ) জমা রাখা রিজার্ভও কমেছে এবং তা ২.৮ কোটি ডলার কমে ৪৮২ কোটি ডলারে দাঁড়িয়েছে।

সাধারণত, বিদেশি মুদ্রার সম্পদে তখনই একটি বড় পরিবর্তন দেখা যায় যখন আরবিআই দেশীয় মুদ্রাকে স্থিতিশীল করার জন্য মুদ্রা বাজারে হস্তক্ষেপ করে। মুদ্রা বাজারে হস্তক্ষেপের কারণে, বৈদেশিক মুদ্রার সম্পদ বৃদ্ধি বা হ্রাস পায়, যা রিজার্ভ ব্য়াঙ্কের বৈদেশিক মুদ্রার ভাণ্ডারকে প্রভাবিত করে।

আরও পড়ুন: ফের বাড়ল ভারতের বিদেশি মুদ্রা ভাণ্ডার, ২২ মাস টানা বৃদ্ধির পর থিতু ৬২,২৪৬ কোটি ডলারে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.