পেটিএম-এর বড়োসড়ো স্বস্তি, মিলল এনসিপিআই-এর এই অনুমতি

Paytm

স্বস্তি মিলল পেমেন্ট অ্যাপ পেটিএমের। সংস্থাকে তৃতীয়পক্ষের অ্যাপ হওয়ার অনুমতি দিল নিয়ন্ত্রক ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)।

মাল্টি-ব্যাঙ্ক মডেলের অধীনে ইউপিআই-তে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন প্রদানকারী হিসাবে পেটিএম-এর মূল সংস্থা ওয়ান৯৭ কমিউনিকেশন লিমিটেড-কে অনুমোদন করেছে এনপিসিআই। চারটি ব্যাঙ্ক যথা, অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইয়েস ব্যাঙ্ককে পেমেন্ট পরিষেবা প্রদানকারী হিসাবে কাজ করার অনুমতি দেওয়া হয়েছে।

এ ব্যাপারে বৃহস্পতিবার (১৪ মার্চ, ২০২৪) একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করেছে এনপিসিআই। তাতে বলা হয়েছে, ওয়ান৯৭ কমিউনিকেশন লিমিটেডডকে মাল্টি-ব্যাঙ্ক মডেলের অধীনে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন প্রদানকারী হিসাবে ইউপিআই-তে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়েছে। এনপিসিআই জানিয়েছে যে অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, এসবিআই এবং ইয়েস ব্যাঙ্কের মতো চারটি ব্যাঙ্ক ওয়ান৯৭ কমিউনিকেশনস লিমিটেড পেমেন্ট পরিষেবা প্রদানকারী হিসাবে কাজ করবে।

এনপিসিআই-এর এই সিদ্ধান্তের মাধ্যমে, ভৰঅথণআৎ ব্যবহারকারী এবং ব্যবসায়ীরা ইউফইআই লেনদেন চালিয়ে যেতে এবং নির্বিঘ্নে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টাকা পাঠাতে পারবেন। একইসঙ্গে ওয়ান৯৭ কমিউনিকেশনস লিমিটেডকে যত তাড়াতাড়ি সম্ভব নতুন পেমেন্ট পরিষেবা প্রদানকারী ব্যাঙ্কগুলিতে সমস্ত তথ্য স্থানান্তর সম্পূর্ণ করার পরামর্শ দিয়েছে এনপিসিআই।

প্রসঙ্গত, পেটিএম পেমেন্টস ব্যাঙ্ককে ১৫ মার্চ থেকে নতুন করে টাকা জমা নেওয়া এবং ব্যাঙ্কিং পরিষেবা প্রদানের জন্য নিষিদ্ধ করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। পেটিএম পেমেন্ট ব্যাঙ্কে ওয়ান৯৭ কমিউনিকেশনের-এর ৪৯ শতাংশ শেয়ার রয়েছে। ১৭ ফেব্রুয়ারি, পেটিএম নিজের নোডাল অ্যাকাউন্টগুলি অ্যাক্সিস ব্যাঙ্কে স্থানান্তরিত করেছে, যাতে মার্চেন্ট পেমেন্টগুলি চালিয়ে যেতে পারে।

আরও পড়ুন: ক্ষুদ্রসঞ্চয় প্রকল্পে নেই কোনো ভালো খবর! নতুন আর্থিক বছরের শুরুতে সুদের হার অপরিবর্তিত

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.