ব্যাঙ্কে ৫ দিনের কাজ নিয়ে গুজবে কান দেবেন না, শুনুন কেন্দ্রীয় অর্থমন্ত্রী কী বলছেন

nirmala

ব্যাঙ্ক কর্মীদের সপ্তাহে পাঁচ দিন কাজ এবং প্রতি শনিবার ছুটির জন্য অপেক্ষা আরও দীর্ঘ হতে পারে। সম্প্রতি ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন ও ব্যাঙ্ক এমপ্লয়িজ ইউনিয়নের মধ্যে বিভিন্ন বিষয়ে সমঝোতা হওয়ার পর নির্বাচনের আগে ব্যাঙ্ক কর্মচারীরা সপ্তাহে দু’দিন ছুটির উপহার পেতে পারেন বলে জল্পনা চলছিল। তবে এখন ঘটনাপ্রবাহ দেখে মনে হচ্ছে, এর জন্য তাঁদের অপেক্ষা আরও দীর্ঘায়িত হতে পারে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সম্প্রতি ব্যাঙ্কগুলিতে সপ্তাহে পাঁচ দিনের কাজ নিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন। বৃহস্পতিবার আইআইটি গুয়াহাটিতে বিকাশ ভারত অ্যাম্বাসেডর ক্যাম্পাস ডায়ালগে অংশ নেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ব্যাঙ্ক কর্মীদের প্রতি সপ্তাহে মাত্র পাঁচ দিন কাজ করার বিষয়ে চলমান আলোচনা সম্পর্কে জানতে চাওয়া হয় তাঁকে। জবাবে অর্থমন্ত্রী স্পষ্ট ভাষায় বলেন, “গুজবে কান দেওয়া উচিত নয়।”

এই বিষয়টি নিয়ে আলোচনা চলছে বেশ কয়েকদিন ধরেই। ভারতীয় ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের (আইবিএ) তরফ থেকে ব্যাঙ্কগুলিতে সপ্তাহে পাঁচ দিনের কাজ অর্থাৎ দু’দিন সাপ্তাহিক ছুটি কার্যকর করার বিষয়ে একটি প্রস্তাব যায় কেন্দ্রীয় অর্থমন্ত্রকে। শোনা যাচ্ছিল, লোকসভা ভোটের আগেই হয়তো কার্যকর হতে পারে এই নিয়ম।

উল্লেখ্য, বর্তমানে মাসের প্রতি দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাঙ্কগুলোতে ছুটি থাকে। যদি ব্যাঙ্কের কর্মচারীদের জন্য পাঁচ দিন সপ্তাহে কাজ করার পদ্ধতি গ্রহণ করা হয়, তাহলে এতে কাজের সময় এবং গ্রাহকদের জন্য ব্যাঙ্কের কাজের সময় বৃদ্ধি হতে পারে বলে অনুমান।

সংবাদ মাধ্যমের রিপোর্ট বলছে, কেন্দ্রীয় সরকার ব্যাঙ্ক কর্মীদের সপ্তাহে পাঁচ দিন কাজের দাবিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। ব্যাঙ্ক কর্মচারীদের পুরনো এই দাবিকে সবুজ সঙ্কেত দেওয়ার প্রস্তুতি নিচ্ছে অর্থ মন্ত্রক। এরপর এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে পরিবর্তনগুলো কার্যকর করা হতে পারে। যদিও অর্থমন্ত্রীর সাম্প্রতিক মন্তব্য থেকে অনুমান আপাতত এই প্রস্তাব কার্যকর হওয়ার সম্ভাবনা কম।

আরও পড়ুন: পেটিএম-এর বড়োসড়ো স্বস্তি, মিলল এনসিপিআই-এর এই অনুমতি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.