বাজেট ২০২৪: মনমোহন সিং এবং পি চিদম্বরমকে পিছনে ফেলতে চলেছেন নির্মলা সীতারমন

nirmala sitharaman

৩১ জানুয়ারি শুরু বাজেট অধিবেশন। ১ ফেব্রুয়ারি বাজেট পেশ। টানা ষষ্ঠ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এর ফলে তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের রেকর্ডের ছুঁয়ে ফেলবেন। দেশের প্রথম পূর্ণ-সময়ের মহিলা অর্থমন্ত্রী হিসেবে ২০১৯ সালের জুলাইয়ে প্রথম বাজেট পেশ করেছিলেন নির্মলা সীতারমন।

১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বা ভোট-অন-অ্যাকাউন্ট বাজেট পেশ করবেন নির্মলা সীতারমন। একই সঙ্গে প্রাক্তন অর্থমন্ত্রী মনমোহন সিং, অরুণ জেটলি, পি চিদম্বরম এবং যশবন্ত সিনহাকে পিছনে ফেলে দেবেন নির্মলা। টানা পাঁচটি বাজেট পেশ করেছিলেন মনমোহন, চিদম্বরম এবং যশবন্ত।

অর্থমন্ত্রী হিসাবে, ১৯৫৯-৬৪ সালের মধ্যে পাঁচটি বার্ষিক বাজেট এবং একটি অন্তর্বর্তী বাজেট পেশ করেন মোরারজি দেশাই। ১ ফেব্রুয়ারি নির্মলা সীতারমনের ২০২৪-২৫ অন্তর্বর্তী বাজেট পেশ করবেন। যা এপ্রিল-মে লোকসভা ভোটের পরে একটি নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত সরকারকে নির্দিষ্ট পরিমাণ অর্থ ব্যয় করার অধিকার দেবে।

বাজেট পেশের কয়েক মাসের মধ্যেই লোকসভা ভোট। তাই বাজেটে কোনও বড় নীতিগত পরিবর্তন করবে না কেন্দ্র। সম্প্রতি, একটি অনুষ্ঠানে, অর্থমন্ত্রী অন্তর্বর্তী বাজেটে কোনো ‘মহা ঘোষণা’ করার কথা অস্বীকার করেছিলেন।

সংসদে পাস হয়ে গেলে, ভোট-অন অ্যাকাউন্ট বাজেট সরকারকে এপ্রিল থেকে জুলাই পর্যন্ত ব্যয়ের জন্য আনুপাতিক ভিত্তিতে ভারতের একত্রিত তহবিল থেকে অর্থ ব্যয় করার অনুমতি দেবে। লোকসভা নির্বাচনের পর জুনের মধ্যে নতুন সরকার গঠনের সম্ভাবনা রয়েছে। নতুন সরকার জুলাই মাসে ২০২৪-২৫ অর্থবছরের জন্য পূর্ণ বাজেট পেশ করতে পারে।

আরও পড়ুন: বাজেট ২০২৪: গ্রামীণ ও সামাজিক প্রকল্পে তহবিল বরাদ্দ বাড়াতে পারে কেন্দ্র

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.