বাড়ি এবং ব্যক্তিগত ঋণে খরচ বাড়ল, সুদের হার বাড়াল এই ৪টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক

bank cash

এই বছরের শুরু থেকে অর্থাৎ জানুয়ারি থেকে, বেশ কিছু ব্যাঙ্ক নিজের ঋণের হারের প্রান্তিক ব্যয় বা এমসিএলআর (MCLR) পরিবর্তন করেছে।

এটা স্পষ্ট যে এমসিএলআর বৃদ্ধির সরাসরি প্রভাব পড়বে বাড়ি এবং ব্যক্তিগত ঋণের উপর। এ দুটি ঋণই এখন গ্রাহকদের জন্য ব্যয়বহুল হয়ে পড়েছে। অন্তত ৪টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক তাদের ঋণের হারের প্রান্তিক ব্যয় সম্পর্কিত সর্বশেষ প্রকাশ করেছে।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক এমসিএলআর হার ৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। সর্বশেষ আপডেটের পর, এক দিনে সুদের হার এখন ৮.২ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৮.২৫ শতাংশ। একই ভাবে তিন মাসের ঋণে সুদের হার ৮.৩৫ শতাংশ ৮.৪০ শতাংশ, ৬ মাসের জন্য ৮.৫৫ শতাংশ থেকে ৮.৬০ শতাংশ এবং এক বছরের জন্য ৮.৬৫ শতাংশ থেকে বাড়িয়ে করা হয়েছে ৮.৭০ শতাংশ।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও এমসিএলআর হার ৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। সর্বশেষ আপডেটের পর, এক দিনের ঋণে সুদের হার ৭.৯৫ শতাংশ থেকে পৌঁছেছে ৮ শতাংশে। ৩ মাস, ৬ মাস এবং ১ বছরের জন্য ঋণের হার বেড়ে হয়েছে যথাক্রমে ৮.৪০ শতাংশ, ৮.৬০ শতাংশ এবং ৮.৮০ শতাংশ।

ব্যাঙ্ক অফ বরোদা

এমসিএলআর ৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে ব্যাঙ্ক অফ বরোদা। সর্বশেষ আপডেটের পর রাতারাতি রেট ৮ শতাংশ থেকে বেড়ে ৮.০৫ শতাংশ হয়েছে। এখন ৩ মাসের সুদের হার বেড়ে হয়েছে ৮.৪০ শতাংশ। একই ভাবে ৬ মাস এবং ১ বছরের ঋণে সুদের হার যথাক্রমে ৮.৬০ শতাংশ এবং ৮.৮০ শতাংশ।

আরও পড়ুন: মোবাইলে লাইভ টিভি চ্যানেল দেখা যাবে সিম এবং ইন্টারনেট ছাড়াই! কী ভাবে কাজ করে D2M প্রযুক্তি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.