সুদের হার সংশোধন করল এইচডিএফসি ব্যাঙ্ক, জানুন সর্বশেষ হার

HDFC

নির্দিষ্ট কয়েকটি মেয়াদে ফান্ড-ভিত্তিক ঋণের হারের বেঞ্চমার্ক প্রান্তিক ব্যয় (MCLR) বাড়িয়েছে এইচডিএফসি ব্যাঙ্ক। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, ৫ বেসিস পয়েন্ট (bps) পর্যন্ত বাড়ানো হয়েছে এমসিএলআর। নতুন হারগুলি বৃহস্পতিবার (১ মার্চ, ২০২৪) থেকে কার্যকর।

এইচডিএফসি ব্যাঙ্কের সর্বশেষ এমসিএলআর

এইচডিএফসি ব্যাঙ্কের এমসিএলআর এখন ৮.৯৫ শতাংশ থেকে ৯.৩৫ শতাংশের মধ্যে রাখা হয়েছে। এক রাতের এমসিএলআর ৫ বিপিএস বাড়িয়ে ৮.৯০ শতাংশ থেকে ৮.৯৫ শতাংশ করা হয়েছে। যেখানে ব্যাঙ্কের এক মাসের এমসিএলআর ৮.৯৫ শতাংশে অপরিবর্তিত রয়েছে।

তবে তিন মাসের এমসিএলআর ৫ বিপিএস বৃদ্ধি করায় তা ৯.১০ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৯.১৫ শতাংশ। সেই জায়গায় ছয় মাসের এমসিএলআর ৯.৩০ শতাংশেই অপরিবর্তিত রাখা হয়েছে। এক বছরের এমসিএলআর, যা অনেক ভোক্তা ঋণের সঙ্গে যুক্ত, সেটি ৯.৩০ শতাংশে অপরিবর্তিত রয়েছে। তিন বছরের ক্ষেত্রেও ৯.৩৫ শতাংশে অপরিবর্তিত রাখা হয়েছে।

এইচডিএফসি ব্যাঙ্কের অন্যান্য ঋণের হার

এইচডিএফসি ব্যাঙ্কের বেঞ্চমার্ক পিএলআর প্রতি বছরে ১৭.৯৫ শতাংশ। যা ১১ মার্চ থেকে কার্যকর হবে। সংশোধিত বেস রেট হবে ৯.৪৫ শতাংশ এবং এটাও ১১ মার্চ থেকে কার্যকর হবে।

ইএমআই-এ কতটা প্রভাব

যে বেঞ্চমার্ক ব্যবস্থার অধীনে ঋণগ্রহীতারা তাদের ঋণ পরিশোধ করছেন তা সাধারণত নির্ধারণ করে কী ভাবে সুদের হার বৃদ্ধি ঋণগ্রহীতাদের কাছে হস্তান্তর করা হয়। আপনার ইএমআই দ্রুত গতিতে বাড়বে এবং রেপো রেট বৃদ্ধির সঙ্গে মিলে যাবে যদি কারও গৃহঋণ রেপো রেটের সঙ্গে সংযুক্ত থাকে এবং এক্সটার্নাল বেঞ্চমার্ক লিঙ্কড পেস (EBLR)-এর অধীনে তা নেওয়া হয়। যাইহোক, বেস রেট লিঙ্কড লোনের ট্রান্সমিশন তুলনামূলকভাবে ধীর এবং এমসিএলআর লিঙ্কযুক্ত গৃহঋণের ক্ষেত্রে এটি সবচেয়ে ধীর।

আরও পড়ুন: ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাফ হয়ে যেতে পারে মুহূর্তের ভুলে, এটিএম কার্ড নিয়ে এই সতর্কতাগুলি মেনে চলুন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.