ক্ষুদ্রসঞ্চয় প্রকল্পে নেই কোনো ভালো খবর! নতুন আর্থিক বছরের শুরুতে সুদের হার অপরিবর্তিত

স্বল্পসঞ্চয় প্রকল্প

নতুন আর্থিক বছরের (২০১৪-২৫) শুরুতে আগামী ১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া ত্রৈমাসিকের জন্য ক্ষুদ্রসঞ্চয় প্রকল্পের সুদের হারে কোনও পরিবর্তন করেনি কেন্দ্রীয় সরকার। এর মানে হল যে এপ্রিল-জুন ত্রৈমাসিকে, সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY), সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)-এর মতো ক্ষুদ্রসঞ্চয় প্রকল্পগুলিতে এখনকার মতো একই হারে সুদ পাবেন গ্রাহক।

এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে অর্থমন্ত্রক বলেছে, ‘আগামী আর্থিক বছরের প্রথম প্রান্তিকে বিভিন্ন ক্ষুদ্রসঞ্চয় প্রকল্পের সুদের হারে কোনও পরিবর্তন করা হয়নি। চলতি আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকের হার অনুযায়ী সমস্ত স্কিমের সুদ পাওয়া যাবে।’

বর্তমানে সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে আমানতের সুদের হার হবে ৮.২ শতাংশ। যেখানে তিন বছরের স্থায়ী আমানতে সুদের হার ৭.১ শতাংশ। পিপিএফ এবং সেভিংসে সুদের হারও যথাক্রমে ৭.১ শতাংশ এবং ৪ শতাংশ বজায় রাখা হয়েছে।

এ ছাড়াও কিসান বিকাশ পত্রের (KVP) সুদের হার হবে ৭.৫ শতাংশ এবং এই বিনিয়োগ ১১৫ মাসে ম্য়াচিউরিটি পাবে। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC)-এর সুদের হার ১ এপ্রিল থেকে ৩০ জুন,২০২৪ সময়ের জন্য ৭.৭ শতাংশই থাকবে। চলতি ত্রৈমাসিকের মতো, মাসিক আয় প্রকল্প (MIS) বিনিয়োগকারীদের ৭.৪ শতাংশ সুদের হার দেবে।

বলে রাখা ভালো, প্রতি ত্রৈমাসিকে ক্ষুদ্রসঞ্চয় প্রকল্পের সুদের হার প্রকাশ করে সরকার। এর মধ্যে রয়েছে বিশেষত সেই স্কিমগুলি, যা পোস্ট অফিসের মাধ্যমে পরিচালিত হয়।

আরও পড়ুন: সুদের হার সংশোধন করল এইচডিএফসি ব্যাঙ্ক, জানুন সর্বশেষ হার

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.