ক্রিপ্টো কারেন্সিতে বিনিয়োগকারীদের জন্য সুখবর, ‌টিডিএস নিয়ে বড় ঘোষণা

cryptocurrency

ক্রিপ্টোকারেন্সি-সহ বিভিন্ন ভার্চুয়াল ডিজিটাল সম্পদে বিনিয়োগকারীদের জন্য স্বস্তি। করদাতাদের ক্রিপ্টোকারেন্সি-সহ ডিজিটাল ভার্চুয়াল সম্পদের উপর ধার্য জরিমানামূলক সুদ থেকে ছাড় দিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT)।

এখন যে কোনও ভারতীয় নাগরিকের কাছে ভার্চুয়াল ডিজিটাল মুদ্রা স্থানান্তর করার সময় টিডিএস কাটা হয়। ২০২২ সালের জুলাই মাস থেকে টিডিএস নিয়ম কার্যকর হয়েছে। ক্রেতাকে ফর্ম ২৬কিউই-র মাধ্যমে কাটা টিডিএস সম্পর্কে তথ্য দিতে হয়। এই ফর্ম হল টিডিএস-এর চালান-কাম-স্টেটমেন্ট ফর্ম। নির্ধারিত সময়ের মধ্যে এটি না করলে জরিমানার বিধান রয়েছে।

করদাতাদের কর বিভাগ যে স্বস্তি দিয়েছে তা এর সঙ্গে সম্পর্কিত। এই ছাড় দেওয়ার কারণ ফর্ম ফর্ম ২৬কিউই সময়মতো পাওয়া যায়নি। সময়মতো ফর্ম না আসায় স্বভাবতই করদাতাদের তথ্য দিতে দেরি হয়েছে। তবে এর পরেও করদাতাদের উপর জরিমানা আরোপ করা হয়েছে।

এখন কর বিভাগ এই ত্রুটি সংশোধন করে জরিমানামূলক সুদ অপসারণের সিদ্ধান্ত নিয়েছে। গত ৭ মার্চ সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস এই বিষয়ে একটি নির্দেশিকা জারি করে বলেছে যে নির্ধারিত সময়ের মধ্যে ফর্ম ২৬কিউই ফাইল না করার জন্য আরোপিত জরিমানা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্তমান নিয়মে বলা হয়েছে, ভার্চুয়াল ডিজিটাল সম্পদগুলি যদি কোনও বাসিন্দার কাছে স্থানান্তর করা হয় তবে ১ শতাংশ হারে টিডিএস কাটা হবে। এই বিষয়ে, করদাতাকে সংশ্লিষ্ট লেনদেনের মাসের শেষ তারিখের পরের ৩০ দিনের মধ্যে কেটে নেওয়া টিডিএস সম্পর্কে ২৬কিউই জমা দিতে হবে, অন্যথায় জরিমানা আরোপ করা হবে।

আরও পড়ুন: সুদের হার সংশোধন করল এইচডিএফসি ব্যাঙ্ক, জানুন সর্বশেষ হার

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.