বাজেটে মহিলাদের জন্য বড় ঘোষণা, কী পেলেন কৃষক, মধ্যবিত্ত ও তরুণরা?

budget 2

নজরে বাজেট। ছবি: রাজীব বসু

কেন্দ্রীয় সরকারের অন্তর্বর্তীকালীন বাজেটের দিকে নজর ছিল গোটা দেশের। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সংসদে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এটি অর্থমন্ত্রীর ষষ্ঠ বাজেট এবং মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ ও অন্তর্বর্তী বাজেট। আজ এই বাজেটে বেশ কিছু বড় ঘোষণা করা হয়েছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কথায়, কৃষক, মহিলা, যুবক ও দরিদ্রদের কথা মাথায় রেখে ২০২৪ সালের অন্তর্বর্তী বাজেটে অনেক বড় বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতরামন বলেন, “আমরা ‘গরিবের কল্যাণ, দেশের কল্যাণ’ মন্ত্র নিয়ে কাজ করছি”।

এ দিন বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন…

—আমাদের সরকার দরিদ্র, মহিলা, যুবক এবং কৃষকদের প্রতি সর্বাধিক মনোযোগ দিচ্ছে। গত ১০ বছরে, ‘সবকা সাথ’-এর লক্ষ্য নিয়ে, আমরা ২৫ কোটি মানুষকে বহুমাত্রিক দারিদ্র্য থেকে বের করে এনেছি”।

—কেন্দ্রীয় সরকার সরাসরি সুবিধা স্থানান্তর থেকে ২.৩৪ লক্ষ কোটি টাকা বাঁচিয়েছে। যার সহজ অর্থ হল টাকাটা ভুল জায়গায় যায়নি। পিএম স্বনিধি থেকে ৭৮ লক্ষ হকারকে ঋণ দেওয়া হয়েছিল। এর মধ্যে তৃতীয় বারের জন্য ঋণ পেয়েছেন ২ লক্ষ ৩৩ হাজার।

—কৃষকরা আমাদের খাদ্যের জোগানদাতা। ১১.৮ কোটি কৃষক প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনার সুবিধা পেয়েছেন। ৪ কোটিরও বেশি কৃষক ফসল বিমা প্রকল্প থেকে উপকৃত হয়েছেন।

—নতুন কোনো কর বা ট্যাক্স স্ল্যাবে পরিবর্তনের ঘোষণা করা হয়নি। আমি আমদানি শুল্কসহ প্রত্যক্ষ ও পরোক্ষ করের ক্ষেত্রে একই কর হার বজায় রাখার প্রস্তাব করছি। সরকার নতুন কর ব্যবস্থার জন্য কর ছাড়ের সীমা বাড়িয়ে ৭ লক্ষ টাকা করেছে। তবে, এই বাজেটে আয়করদাতারা কোনো স্বস্তি পাননি।

—মোদী সরকার মৎস্য চাষের জন্য আলাদা বিভাগ তৈরি করেছে। প্রধানমন্ত্রী মৎস্য যোজনা ৫৫ লক্ষ নতুন চাকরি দেবে।

—কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে দরিদ্রদের লাগাতার বাড়ি দেওয়া হচ্ছে। আমরা ৩ কোটি ঘরের লক্ষ্যমাত্রা অর্জনের কাছাকাছি। আগামী ৫ বছরে আরও বাড়ি পাবে ২ কোটি মানুষ। সোলার প্যানেলের মাধ্যমে ১ কোটি গরিব মানুষের বাড়িতে ৩০০ ইউনিট বিনামূল্যে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হবে।

—‘লাখপতি দিদি’ স্কিমের আওতায় দেশে ১ কোটি মহিলা লাখপতি হয়েছেন। এর লক্ষ্যমাত্রা ২ কোটি থেকে ৩ কোটিতে উন্নীত করা হয়েছে এবং ৩ কোটি লাখপতি দিদি তৈরির লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

—জনগণকে উন্নত রেল সুবিধা দেওয়াই সরকারের লক্ষ্য। এই কারণে, সরকার বন্দে ভারতে বিশেষ মনোযোগ দিচ্ছে এবং সেই অনুযায়ী ট্রেনের ৪০ হাজার বগি আপগ্রেড করা হবে।

আরও পড়ুন: এনপিএস গ্রাহকরা মনে রাখবেন, ১ ফেব্রুয়ারি থেকে বদলে যাবে অ্যাকাউন্ট থেকে টাকা তোলার নিয়ম

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.