এনপিএস গ্রাহকরা মনে রাখবেন, ১ ফেব্রুয়ারি থেকে বদলে যাবে অ্যাকাউন্ট থেকে টাকা তোলার নিয়ম

nps

ন্যাশনাল পেনশন সিস্টেমের (NPS) গ্রাহকদের জন্য একটি গুরুত্বপূর্ণ খবর রয়েছে। পেনশন তহবিল নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষের (PFRDA) জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, এনপিএস অ্যাকাউন্টধারীদের অ্যাকাউন্ট থেকে টাকা তোলার নিয়মে পরিবর্তন আসতে চলেছে। এখন অ্যাকাউন্ট হোল্ডাররা আগামী মাস থেকে জমা করা অর্থের মাত্র ২৫ শতাংশ তুলতে পারবেন।

এ ব্যাপারে গত ১২ জানুয়ারি বিজ্ঞপ্তি জারি করেছিল পিএফআরডিএ। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, এনপিএস অ্যাকাউন্টধারীরা শিশুদের শিক্ষা, বিয়ের খরচ, বাড়ি কেনা, চিকিৎসা খরচ ইত্যাদির জন্য তাঁদের অ্যাকাউন্টে জমা করা পরিমাণের মাত্র ২৫ শতাংশ তুলতে পারবেন।

এ ছাড়াও, আপনার নিজের ব্যবসা বা স্টার্টআপ শুরু করার জন্য এনপিএস অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যেতে পারে। অ্যাকাউন্ট ধারক এবং নিয়োগকর্তা উভয়ের অবদানের পরিমাণ এতে অন্তর্ভুক্ত রয়েছে। নতুন নিয়ম কার্যকর হবে ১ ফেব্রুয়ারি।

এনপিএস থেকে টাকা তুলতে হলে (আংশিক প্রত্যাহার) অ্য়াকাউন্টধারীকে প্রথমে একটি ডিক্লেরেশন আবেদন জমা দিতে হবে। রোগভোগের কারণে কোনো অ্যাকাউন্ট হোল্ডার নিজে টাকা তুলতে সক্ষম না হলে তাঁর পরিবারের কোনো সদস্যকে সেই অধিকার দেওয়া যেতে পারে। সেক্ষেত্রে মাস্টার সার্কুলারের অনুচ্ছেদ ৬(ডি)-এর অধীনে পৃথক আবেদন জমা করতে হবে।

টাকা তোলার অনুরোধ জানানোর সময় টাকা তোলার কারণ সম্পর্কে তথ্য দিতে হবে। এর পরে সিআরএ (সেন্ট্রাল রেকর্ডকিপিং এজেন্সি) এই আবেদনটি খতিয়ে দেখবে এবং তারপরে এটি প্রক্রিয়া করা হবে। সমস্ত তথ্য সঠিক পাওয়া গেলে, কয়েক দিনের মধ্যে অ্যাকাউন্ট হোল্ডারের অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা হবে।

আরও পড়ুন: বাজেট ২০২৪: মনমোহন সিং এবং পি চিদম্বরমকে পিছনে ফেলতে চলেছেন নির্মলা সীতারমন

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.