এনপিএস সংক্রান্ত পরিবর্তনের প্রস্তুতি নিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা, বদলাবে টাকা তোলার নিয়ম

nps

এনপিএস (NPS) সংক্রান্ত একটি পরিবর্তনের প্রস্তাব বিবেচনা করছে নিয়ন্ত্রক সংস্থা। এর ফলে টাকা তোলার নিয়ম আরও সহজ হতে চলেছে।

জানা গিয়েছে, সংশ্লিষ্ট নিয়ম পরিবর্তনের বিষয়ে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA)। সব কিছু ঠিকঠাক চললে এই আর্থিক বছরের দ্বিতীয়ার্ধে নতুন প্রকল্পটি চালু হতে পারে।

পিএফআরডিএ-এর এই পরিকল্পনা অনুযায়ী, এককালীন টাকা তোলার বর্তমান ব্যবস্থার পরিবর্তে, নিয়মতান্ত্রিক পদ্ধতিতে আমানতের ৬০ শতাংশ তোলার অনুমতি দেওয়া হবে। এই প্রকল্পের অধীনে আরও বেশি সংখ্যক গ্রাহকের জন্য টাকা তোলার ব্যবস্থা উন্নত করতে চায় পিএফআরডিএ।

প্রস্তাব অনুসারে, অবসর নেওয়ার পরে এনপিএস গ্রাহকদের ৭৫ বছর বয়স পর্যন্ত তাঁদের সঞ্চয়ের ৬০ শতাংশ পর্যন্ত পদ্ধতিগত ভাবে প্রত্যাহার করার অনুমতি দেওয়া হবে। যেখানে এককালীন টাকা তোলার বর্তমান ব্যবস্থার পরিবর্তে ৪০ শতাংশ বার্ষিক বিনিয়োগ করতে হবে।

পিএফআরডিএ চেয়ারপারসন দীপক মোহান্তি সংবাদ মাধ্যমের কাছে জানান, “আমরা এই বছরের দ্বিতীয়ার্ধ থেকে পদ্ধতিগত প্রত্যাহার স্কিম শুরু করার পরিকল্পনা করছি। গ্রাহক নিজের পছন্দ মতো যত বার প্রয়োজন টাকা তুলতে পারবেন। যা এক বারে বা মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক বা বার্ষিক ভিত্তিতে প্রত্যাহার করা যেতে পারে। এই নিয়ম ৬০ থেকে ৭৫ বছর বয়সি ব্যক্তিদের জন্য প্রযোজ্য হবে”।

চলতি অর্থবছরে, এনপিএস-এ বেসরকারি ক্ষেত্র থেকে ১৩ লক্ষ নতুন গ্রাহক যুক্ত হবে বলে আশা করা হচ্ছে। আগের আর্থিক বছরে ১০ লক্ষেরও বেশি গ্রাহক বেড়েছে। গত বছর এনপিএসের গ্রাহক ছিল ১ কোটি ২০ লক্ষ। এ বছর যা ১ কোটি ৩০ লক্ষে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: ব্যাঙ্কে লকার নিতে চান, তা হলে জেনে নিন সম্পূর্ণ প্রক্রিয়া

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.