ন্যাশনাল পেনশন সিস্টেমে আসছে বড়ো বদল, জানুন কী ভাবে লাভবান হবেন

nps

ন্যাশনাল পেনশন সিস্টেম বা এনপিএস (NPS)-এ পরিবর্তন ঘটতে চলেছে। এর মাধ্যমে, এনপিএস-এর আওতায় আসা কর্মীদের জন্য টাকা তোলা খুবই সহজ এবং কার্যকরী হয়ে উঠবে। এই পরিবর্তনগুলি আনার জন্য সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে ফেলেছে নিয়ন্ত্রক সংস্থা পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA)।

গত ২৭ অক্টোবর জারি করা বিজ্ঞপ্তিতে, পিএফআরডিএ স্পষ্ট করে বলেছে, বিধি ৩ এবং বিধি ৪ পরিবর্তন করে, এটি নির্ধারিত সময়ের পরে অর্থ উত্তোলনের জন্য সিস্টেমেটিক লাম্প সাম উইথড্রয়াল (SLW) শুরু করতে চলেছে। এর আওতায় এনপিএস অ্যাকাউন্টধারীরা পেনশন ফান্ডে জমা করা টাকার ৬০ শতাংশ পর্যন্ত তুলতে পারবেন। এসএলডব্লিউ-তে, অ্য়াকাউন্টধারীর সুবিধা অনুযায়ী ৭৫ বছর বয়স পর্যন্ত মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক বা বার্ষিক ভিত্তিতে টাকা তোলার স্বাধীনতা থাকবে।

সহজ কথায় বললে মিউচুয়াল ফান্ডের অধীনে উপলব্ধ সিস্টেমেটিক উইথড্রয়াল প্ল্যান (SWP)-এর মতোই সিস্টেমেটিক লাম্প সাম উইথড্রয়াল। এনপিএস-এর আওতায় আসা ব্যক্তিরা তাঁদের পছন্দের সময়ের ব্যবধানে টাকা তুলতে পারবেন। এর অধীনে, ৬০ বছর বয়সে পৌঁছানোর পরে নিজের ৪০ শতাংশ ফান্ড থেকে যে বিকল্পটি বেছে নেওয়া যাবে, অবসরপ্রাপ্ত কর্মচারীকে ৭৫ বছর বয়স পর্যন্ত নিরবিচ্ছিন্ন ভাবে অর্থ প্রদান করা হবে।

ফান্ডে থাকা অবশিষ্ট ৬০ শতাংশ এক সঙ্গে বা পদ্ধতিগতভাবে এসএলডব্লিউ-র অধীনে তোলা যাবে। এর সাহায্যে, পেনশনভোগীরা টাকা পেতে থাকবেন। অবসর গ্রহণের পরেও তাঁদের একটি নির্দিষ্ট আয় রয়েছে এবং ব্যয়ের বোঝা থাকবে না, সেটা নিশ্চিত করতেই এই পরিবর্তন। মাথায় রাখতে হবে, এই প্রক্রিয়ায় একবারই বিকল্পটি বেছে নেওয়ার সুযোগ পাওয়া যাবে।

আরও পড়ুন: এই ৭টি উপায়ে লাইফ সার্টিফিকেট জমা করতে পারেন যে কোনো পেনশনপ্রাপক

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.