বাজেটে মিলতে পারে উপহার! পেনশনের সুযোগ বাড়তে পারে অসংগঠিত কর্মীদের

nirmala sitharaman 2

৩১ জানুয়ারি থেকে সংসদের বাজেট অধিবেশন শুরু। রাষ্ট্রপতির ভাষণের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে শুরু হবে বাজেট অধিবেশন। অন্তর্বর্তীকালীন বাজেট ২০২৪ পেশ করা হবে পরের দিন অর্থাৎ, ১ ফেব্রুয়ারি। সূত্রের খবর, এ বারের বাজেটে খুব বেশি জনমোহিনী সিদ্ধান্ত নিতে যাচ্ছে না সরকার। তা সত্ত্বেও এ বারের বাজেট কিছু ক্ষেত্রের জন্য স্বস্তি ও উপহার নিয়ে আসতে পারে। অসংগঠিত ক্ষেত্রের কর্মচারী বা শ্রমিকরাও এই বিষয়ে সুবিধা পেতে পারেন।

ওয়াকিবহাল মহলের মতে, অটল পেনশন যোজনার অধীনে দেওয়া ন্যূনতম পেনশনের পরিধি বাড়াতে পারে কেন্দ্রীয় সরকার। অটল পেনশন যোজনা হল অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের জন্য একটি প্রধান পেনশন প্রকল্প।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিকের মন্তব্য উদ্ধৃত করে বিজনেস স্ট্যান্ডার্ড-এ প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, এ বিষয়ে পাওয়া প্রস্তাবের বিষয়ে ২০২৪ সালের অন্তর্বর্তীকালীন বাজেটে বা এর বাইরেও সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। এর ফলে অটল পেনশন যোজনার সুবিধাভোগীরা আরও পেনশন পেতে পারেন।

বলে রাখা ভালো, ইতিমধ্যেই অটল পেনশন যোজনার অধীনে দেওয়া পেনশন সীমা বাড়ানোর জন্য কেন্দ্রকে চিঠি দিয়েছে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA)। বিমা নিয়ন্ত্রক কর্তৃপক্ষের মতে, অটল পেনশন যোজনার অধীনে দেওয়া গ্যারান্টিযুক্ত পেনশনের সীমা বাড়ানো উচিত যাতে আরও বেশি সংখ্যক লোক এই পেনশন স্কিমের জন্য সদস্য হতে আগ্রহী হয়।

পরিসংখ্যান বলছে, অটল পেনশন যোজনার গ্রাহকের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পেয়ে চলেছে। পিএফআরডিএ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, ২০২১ সালের ৩১ মার্চ গ্রাহক ছিল ৩ কোটি ৬২ লক্ষ। এর পর ২০২২ সালের ৩১ মার্চ বেড়ে হয়েছিল ২ কোটি ৮০ লক্ষ। তার পর থেকে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত অটল বিমা যোজনার গ্রাহক সংখ্যা বৃদ্ধি পেয়ে হয়েছে ৪ কোটি ৫৯ লক্ষ। কর্তৃপক্ষের মতে, ২০২৪ সালের ৬ জানুয়ারি পর্যন্ত গ্রাহক সংখ্যা বেড়ে হয়েছে ৫ কোটি ৩০ লক্ষ।

আরও পড়ুন: ৩১ জানুয়ারি থেকে বাজেট অধিবেশন, অন্তর্বর্তীকালীন বাজেট পেশ ১ ফেব্রুয়ারি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.