এক লপ্তে হাজার কর্মীকে ছাঁটাই করছে পেটিএম

Paytm

কর্মীদের বরাদ্দ খরচ কমাতে বড়োসড়ো সিদ্ধান্ত নিয়েছে পেটিএম (Paytm)। ইকোনমিক টাইমস-এর রিপোর্ট অনুসারে, বিভিন্ন বিভাগ জুড়ে এক হাজারের বেশি কর্মী ছাঁটাই করা হয়েছে সংস্থায়।

মিডিয়া রিপোর্টে প্রকাশ, গত কয়েক মাস ধরেই পেটিএমের ব্যবসা মার খাচ্ছে। সংস্থার পেমেন্ট, লেন্ডিং, অপারেশন এবং সেলস- প্রায় সমস্ত বিভাগেই নেতিবাচক প্রভাব পড়েছে। একটা লাভজনক সংস্থার কাছে যা উদ্বেগের বিষয়। তারই প্রেক্ষিতে কর্মীদের বরাদ্দ খরচ প্রায় ১৫ শতাংশ হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে পেটিএম।

এমনিতে নতুন অর্থনীতি সেক্টরের একটি অন্যতম ক্ষেত্র হয়ে উঠেছে পেমেন্ট অ্য়াপগুলি। উন্নত প্রযুক্তি ব্যবহার করে আধুনিক ব্যবসা অন্তর্ভুক্ত রয়েছে এ ধরনের সংস্থায়। জানা গিয়েছে, চলতি বছরের প্রথম তিন ত্রৈমাসিকে এ ধরনের সংস্থাগুলি ২৮ হাজারেরও বেশি কর্মীকে ছেড়ে দিয়েছে। সংস্থাগুলি যে অনাকাঙ্ক্ষিত আর্থিক সমস্যার মুখোমুখি হচ্ছে, তা এই বিশাল সংখ্যার কর্মীছাঁটাইয়ের সিদ্ধান্তেই স্পষ্ট।

এই সেক্টরের একটি অন্যতম সংস্থা পেটিএম। তারাও চলতি প্রবণতা অনুসরণ করে কর্মীছাঁটাইয়ের সিদ্ধান্ত কার্যকর করছে। বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-এর অন্তর্ভুক্তিকরণে মানবসম্পদ কমানোর প্রবণতা দেখা যাচ্ছে। তবে, ঠিক কী কারণে কর্মীছাঁটাই, সেই বিষয়টি সংস্থার তরফে এখনো নিশ্চিত করা হয়নি।

সবকিছু ঠিকঠাক চললে আগামী বছরে প্রায় ১৫ হাজার কর্মী নিয়োগের মাধ্যমে নিজের মূল পেমেন্ট ব্যবসাকে শক্তিশালী করার পরিকল্পনা করেছে পেটিএম। পাশাপাশি নতুন পণ্য এবং বিমা ব্যবসায় সংস্থার উপস্থিতি প্রসারিত করার দিকেও জোর দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: সাহারার টাকা ফেরাতে বড়ো আশ্বাস, আবারও সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে কেন্দ্র

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.