সপ্তম বেতন কমিশন: জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মীদের আরও একটি ডিএ বৃদ্ধির সম্ভাবনা

Currency

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য জুলাই মাসে আরেকটি মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির ঘোষণা করা হতে পারে। জল্পনা চলছে এমনটাই। যদিও কেন্দ্রের তরফে এখনও পর্যন্ত এ বিষয়ে কিছুই নিশ্চিত করা হয়নি।

বিশেষজ্ঞদের অনুমান, গত চার মাসের ডেটার নিরিখে ৪ শতাংশ ডিএ বাড়তে পারে। যাইহোক, সরকার প্রত্যাশিত ডিএ বৃদ্ধির জন্য একটি নতুন ফর্মুলা প্রয়োগ করতে পারে। কয়েক দিন আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। ২০২৩ সালে ঘোষিত ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ৩৮ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৪২ শতাংশে।

এই মাস থেকে অর্থাৎ এপ্রিল থেকে কর্মীরা বর্ধিত ডিএ-র সুবিধা পাবেন। এরফলে জানুয়ারি থেকে বকেয়া ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে ৪৭.৫৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও ৬৯.৭৬ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

এর কয়েকদিন পরেই নতুন করে ডিএ বৃদ্ধির জল্পনা। উল্লেখ্য, দেশের বাজারদর ও মুদ্রাস্ফিতীর সঙ্গে সামঞ্জস্য বজায় রাখতে কেন্দ্রীয় সরকারী কর্মী ও কেন্দ্রীয় সরকারী পেনশন উপভোক্তাদের ডিএ দিয়ে থাকে কেন্দ্র। জল্পনা সত্যি হলে, সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশ অনুসারে আরও ৪ শতাংশ বর্ধিত হারে ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

জি বিজনেস-এর রিপোর্টে বলা হয়েছে, মহার্ঘ ভাতার গণনা সূত্র সংশোধন করেছে শ্রমমন্ত্রক। মন্ত্রক ২০১৬ সালে মহার্ঘ ভাতার ভিত্তি বছর পরিবর্তন করেছে এবং মজুরি হার সূচকের (WRI-Wage Rate Index) একটি নতুন সিরিজ প্রকাশ করেছে। বেস ইয়ার ১৯৬৩-৬৫-এর পুরনো সিরিজের বদলে ডব্লিউআরআই-এর নতুন সিরিজ বেস ইয়ার ২০১৬=১০০ করেছে মন্ত্রক।

বলে রাখা ভালো, সাধারণ জিনিসপত্রের বর্ধিত দাম এবং অন্যান্য মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বছরে দু’বার ডিএ বৃদ্ধি করা হয়। দ্রব্যমূল্য বৃদ্ধির হার এবং অন্যান্য নির্ধারক সূচকে নজর রেখেই ডিএ বৃদ্ধির হিসাব কষেন বিশেষজ্ঞরা। এতে সরকারি কর্মীদের বেতনবৃদ্ধির পাশাপাশি অবসরপ্রাপ্ত সরকারি কর্মী বা তাঁদের পেনশন প্রাপক আত্মীয়রাও ওই বর্ধিত ডিএ-র সুবিধা পান। প্রথম দফায় জানুয়ারি মাসে এবং দ্বিতীয় দফায় জুলাই মাসে বৃদ্ধি করা হয় মহার্ঘ ভাতা। আর এই প্রথম দফার ডিএ বৃদ্ধির ঘোষণা হয়েছে মার্চ মাসে। এ বারের জুলাইয়ের অপেক্ষা!

আরও পড়ুন: জিডিপি এবং মূল্যবৃদ্ধি নিয়ে স্বস্তিদায়ক অনুমান রিজার্ভ ব্যাঙ্কের, পরিস্থিতি কী বলছে

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.