উৎসবের মরশুমে সুখবর! ডিএ বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মীদের

currency

নয়াদিল্লি: উৎসবের মরশুমে বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (DA)। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক থেকে এই সুখবর পেলেন সরকারি কর্মীরা।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ ৪ শতাংশ পর্যন্ত বাড়তে পারে বলে খবর শোনা যাচ্ছিল বিভিন্ন মিডিয়া রিপোর্টে। কেন্দ্রীয় সরকার এ দিন ৪ শতাংশ ডিএ বৃদ্ধির অনুমোদন দেওয়ায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বর্তমান ডিএ ৪২ শতাংশ থেকে বেড়ে হল ৬৪ শতাংশ।

বলে রাখা ভালো, আজ কেন্দ্রের তরফে ডিএ বৃদ্ধির অনুমোদন মিলে যাওয়ায় এটা ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হবে। এর ফলে নভেম্বর মাসের বেতন বৃদ্ধি পাবে। সেইসঙ্গে জুলাই থেকে অক্টোবরের সময়ের জন্য বকেয়াও পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। সেক্ষেত্রে ৪৭ লক্ষ কর্মচারী এবং ৬৮ লক্ষ পেনশনভোগী এই সুবিধা পাবেন।

যদি কোনো কেন্দ্রীয় কর্মচারীর ন্যূনতম বেসিক বেতন ১৮ হাজার টাকা হয়, তা হলে এর উপর, ৪২ শতাংশ ডিএ দাঁড়ায় ৭ হাজার ৫৬০ টাকা। এই ডিএ বেড়ে ৪৬ শতাংশ হলে ওই কর্মীর বেতনের উপর মাসিক ডিএ বেড়ে দাঁড়াবে ৮,২৮০ টাকা।

অন্যদিকে, যদি সর্বোচ্চ বেসিক বেতনের কর্মচারীর বেসিক বেতন ৫৬,৯০০ টাকা হয়, তা হলে বর্তমানে ৪২ শতাংশ ডিএ-র ভিত্তিতে তিনি পাচ্ছেন ২৩ হাজার ৮৯৮ টাকা। এ দিন ৪৬ শতাংশ ডিএ অনুমোদনের পরে তা বেড়ে হবে ২৬ হাজার ১৭৪ টাকা।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের চার শতাংশ ডিএ বাড়ার কারণে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার ফারাক আরও বাড়ল। আপাতত ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ৬ শতাংশ ডিএ পান পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা।

আরও পড়ুন: পুজোর কেনাকাটার চাপ? বিক্রি কমল পেট্রোল-ডিজেলের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.