সরকারি কর্মীদের জন্য সুখবর! ৩ শতাংশ ডিএ বৃদ্ধির সুপারিশ

currency 1

শীঘ্রই মহার্ঘ ভাতা (DA) বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। একটি রিপোর্টে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার কর্মীদের ডিএ ৩ শতাংশ বাড়াতে পারে। অর্থাৎ, মহার্ঘ ভাতা ৩ শতাংশ বেড়ে ৪৫ শতাংশ হতে পারে বলে আশা করা হচ্ছে।

বর্তমানে ৪২ শতাংশ হারে ডিএ পান সরকারি কর্মী ও অবসরপ্রাপ্তরা। সূত্রের খবর, কেন্দ্রের তরফে এই ডিএ আরও ৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। ১ কোটি কর্মচারী ও পেনশনভোগীদের ডিএ ও ডিআর তখন পৌঁছাবে ৪৫ শতাংশে।

প্রতি মাসে শ্রম মন্ত্রকের একটি শাখা শ্রম ব্যুরোর তৈরি করা তথ্যের ভিত্তিতে কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীদের ডিএ এবং ডিআর নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। শ্রম ব্যুরো প্রতি মাসে অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI-IW)-এর ডেটা প্রকাশ করে। এর ভিত্তিতে ডিএ এবং ডিআর কত বাড়বে, তা নির্ধারণ করা হয়।

সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুসারে, প্রকাশিত কনজিউমার ইনডেক্সের ভিত্তিতে অল ইন্ডিয়া রেলওয়েম্যানস ফেডারেশনের তরফে ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানোর দাবি করা হচ্ছে। ফেডারেশনের সাধারণ সম্পাদক শিবগোপাল মিশ্র বলেছেন, ডিএ তিন শতাংশ বাড়িয়ে ৪৫ শতাংশ করার সম্ভাবনা রয়েছে। অর্থমন্ত্রকের ব্যয় বিভাগ ডিএ বাড়ানোর জন্য একটি প্রস্তাব তৈরি করবে এবং অনুমোদনের জন্য প্রস্তাবটি কেন্দ্রীয় মন্ত্রীসভার সামনে রাখা হবে।

তিনি আরও জানান, যদি প্রস্তাব গৃহীত হয়, তবে ১ জুলাই ২০২৩ থেকেই বর্ধিত মহার্ঘ ভাতা কার্যকর হবে। শেষবার ২৪ মার্চ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। সেই সময়ে, কেন্দ্রীয় সরকার সকলের জন্য ৪ শতাংশ বাড়িয়ে ৪২ শতাংশ করেছিল। সংশোধিত ডিএ-র হার কার্যকর হয়েছে জানুয়ারি থেকে।

তবে, কবে নাগাদ ডিএ বৃদ্ধির ঘোষণা দেওয়া হবে তা ওই রিপোর্টে স্পষ্ট করা হয়নি। একটি মহলের মতে, আসন্ন উৎসবের মরশুমের আগেই এই ঘোষণা করা হতে পারে। এমনিতে সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী জুলাই মাস থেকে ফের এক দফায় ডিএ বৃদ্ধি পাওয়ার কথা। সত্যিই যদি সরকার ইতিবাচক ঘোষণা করে, তা হলে ডিএ বা ডিআর বৃদ্ধি ১ জুলাই ২০২৩ থেকে কার্যকর হবে।

আরও পড়ুন: কী ভাবে এলআইসি পলিসি সারেন্ডার করবেন, জানুন নিয়ম ও পদ্ধতি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.