দীপাবলি উপহার! জানুন কোন সরকার কতটা বাড়িয়েছে ডিএ

currency 1

গত অক্টোবর মাসে, কর্মীদের জন্য মহার্ঘ ভাতা বা ডিএ (DA) বৃদ্ধি করেছে কেন্দ্রীয় সরকার। এর পরে, বেশ কিছু রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলও দীপাবলির আগে ডিএ বাড়ানোর ঘোষণা করেছে। এখনও অবধি, উত্তরপ্রদেশ, অসম, রাজস্থান, ছত্তীসগঢ়, তামিলনাড়ু এবং চণ্ডীগড়ে ডিএ বাড়িয়ে উৎসবের আগে সরকারি কর্মচারীদের আনন্দের সুযোগ করে দেওয়া হয়েছে। আসুন জেনে নেওয়া যাক কোন রাজ্য কী সিদ্ধান্ত নিয়েছে।

কেন্দ্রীয় সরকারি কর্মচারী

গত ১৮ অক্টোবর ৪ শতাংশ ডিএ বৃদ্ধির অনুমোদন দেওয়ায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বর্তমান ডিএ ৪২ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬৪ শতাংশ। কেন্দ্রের তরফে ডিএ বৃদ্ধির অনুমোদন মিলে যাওয়ায় এটা ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হবে। এর ফলে নভেম্বর মাসের বেতন বৃদ্ধি পাবে। সেইসঙ্গে জুলাই থেকে অক্টোবরের সময়ের জন্য বকেয়াও পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। সেক্ষেত্রে ৪৭ লক্ষ কর্মচারী এবং ৬৮ লক্ষ পেনশনভোগী এই সুবিধা পাবেন।

অসম

কেন্দ্রের মতো অসমের হিমন্ত বিশ্ব শর্মা সরকারও মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়েছে। রাজ্যের প্রায় ৫ লাখ সরকারি কর্মচারীর পাশাপাশি অবসরপ্রাপ্ত কর্মচারীরাও উপকৃত হবেন। অসমে মোট ডিএ এখন ৪৬ শতাংশে পৌঁছেছে। দীপাবলি উপহার হিসাবে, মন্ত্রীসভা রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ৪ শতাংশ মহার্ঘ ভাতা অনুমোদন করেছে।

উত্তরপ্রদেশ

যোগী আদিত্যনাথ সরকারও মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়ে ৪৬ শতাংশ করেছে। এর ফলে রাজ্য সরকারকে প্রায় 2100 কোটি টাকা খরচ করতে হবে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, সমস্ত রাজ্য সরকারি কর্মচারী, সাহায্যপ্রাপ্ত শিক্ষা ও প্রযুক্তিগত শিক্ষা প্রতিষ্ঠান, নগর সংস্থা, ইউজিসি কর্মচারী, কাজের দায়িত্বপ্রাপ্ত কর্মচারী এবং পেনশনভোগীরা এর সুবিধা পাবেন।

ছত্তীসগঢ় ও রাজস্থান

রাজ্য কর্মীদের কেন্দ্রের সমান মহার্ঘ ভাতা দেওয়া হবে বলে ঘোষণা করেছে ছত্তীসগঢ় সরকার। রাজ্যে বিধানসভা নির্বাচন কমিশনের কাছে মহার্ঘ ভাতা দেওয়ার অনুমতি চেয়েছে রাজ্য সরকার। এর আগে রাজস্থান সরকার বিধানসভা নির্বাচনের সময় একটি প্রস্তাব তৈরি করে নির্বাচন কমিশনে পাঠিয়েছিল। অনুমতি পাওয়ার পর রাজস্থানের কর্মচারী ও পেনশনভোগীদের ডিএ বাড়ানো হয়েছে। ছত্তীসগঢ় সরকার এই বছর কর্মীদের মহার্ঘ ভাতা দু’বার বাড়িয়েছে।

তামিলনাড়ু ও চণ্ডীগড়

তামিলনাড়ু সরকার এবং চণ্ডীগড় প্রশাসনও তাদের কর্মীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে। তামিলনাড়ু সরকারের মতে, এই বৃদ্ধি ১ জুলাই থেকে কার্যকর করা হবে এবং ১৬ লাখ কর্মচারী উপকৃত হবেন। এতে সরকারি কোষাগারে ২,৫০০ কোটি টাকারও বেশি বোঝা চাপবে।

আরও পড়ুন: উৎসবের মরশুমে সুখবর! ডিএ বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মীদের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.