সুখবর! কেন্দ্রীয় কর্মচারী, পেনশনভোগীদের ডিএ বাড়াতে পারে সরকার

Currency

কর্মচারী ও পেনশনভোগীদের বড়ো উপহার দিতে পারে কেন্দ্রীয় সরকার। শুক্রবার (১৭ মার্চ) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এক কোটিরও বেশি সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির ঘোষণা করা হতে পারে। সূত্রের খবর, ৩৮ শতাংশ থেকে বাড়িয়ে ডিএ ৪২ শতাংশ করতে পারে কেন্দ্র। অর্থাৎ মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানো হতে পারে।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে এবং এই বৈঠকে ডিএ বৃদ্ধির বিষয়টি অনুমোদন হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সচরাচর প্রতি বছর মার্চ মাসে, কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের ডিএ বাড়িয়ে থাকে। এতে মুদ্রাস্ফীতি থেকে কর্মচারী ও পেনশনভোগীদের মুক্তি দিতেই এই পদক্ষেপ।

বছরে দু’বার পর্যালোচনা করে মহার্ঘ ভাতা ভাতা বৃদ্ধি করে কেন্দ্র। গত বছরের ২৮ সেপ্টেম্বর শেষবার, ১ জুলাই ২০২২ থেকে ২৮ ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত ৮ মাসের জন্য,৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছিল।

কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা গণনা করা হয় শ্রম ব্যুরোর জারি করা শিল্প শ্রমিকদের জন্য ভোক্তা মূল্য সূচক (CPI-IW)-এর ভিত্তিতে।

বর্তমানে কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীদের ৩৮ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হচ্ছে। কিন্তু ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির পরিপ্রেক্ষিতে, সরকার যদি এটি ৪ শতাংশ বাড়িয়ে ৪২ শতাংশ করে তবে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীরা মুদ্রাস্ফীতি থেকে একটা বড়ো স্বস্তি পাবেন। পরিসংখ্যান অনুসারে, কেন্দ্রীয় সরকার যদি মহার্ঘ ভাতা বাড়ায়, তাহলে এই সিদ্ধান্তের ফলে ৪৭ লক্ষ কর্মচারী এবং ৬৮ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

আরও পড়ুন: Startup: চিনকে ফের পিছনে ফেলল ভারত, আরও ২৩ সংস্থার ইউনিকর্ন স্ট্যাটাস প্রাপ্তি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.