১৪ জুন পর্যন্ত বিনা খরচে আধার আপডেটের সুবিধা

Aadhaar 2

নির্দিষ্ট সময় পর্যন্ত আপনি বিনামূল্যে আধার আপডেট করতে পারবেন। এই সুবিধাটি ১৪ জুন পর্যন্ত বিনামূল্যে পাওয়া যাবে।

আধার কার্ড একজন ভারতীয়র জন্য একটি অপরিহার্য নথি এবং প্রায় প্রত্যেক ভারতীয়র কাছে এই নথি রয়েছে। এ ছাড়া সময়ে সময়ে সরকার এ সংক্রান্ত পরিবর্তন ও আপডেট তথ্য দিয়ে থাকে। সম্প্রতি আধার নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ইউআইডিএআই (UIDAI) আধার সংক্রান্ত কিছু পরিবর্তন করেছে। আসুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

বুধবার একটি অফিসিয়াল বিবৃতিতে ইউআইডিএআই বলেছে, ১৪ জুন পর্যন্ত অনলাইনে আধারের জন্য নথি আপডেট করার সুবিধা বিনামূল্যে মিলবে। ডিজিটাল ইন্ডিয়ার উদ্যোগে এই পরিবর্তন করা হয়েছে। আধারকার্ডধারীকে myAadhaar পোর্টালে বিনামূল্যে নথি আপডেট সুবিধার সুবিধা নিতে অনুরোধ করছেন কর্তৃপক্ষ।

বলে রাখা ভালো, আগে আধার পোর্টালে নিজের নথি আপডেট করতে ৫০ টাকা দিতে হতো। তবে অনলাইনে নথিগুলি বিনামূল্যে আপডেট করার জন্য পরবর্তী তিন মাস সময় দিয়েছে ইউআইডিএআই। অর্থাৎ, ১৫ মার্চ থেকে ১৪ জুন পর্যন্ত, আপনি বিনামূল্যে আপনার নথিগুলি আপডেট করতে পারেন।

আধার আপডেট করতে, ব্যবহারকারীকে নিজের আধার নম্বর ব্যবহার করে https://myaadhaar.uidai.gov.in/ -এ লগইন করতে হবে। যেখানে নিজের নিবন্ধিত মোবাইল নম্বরে একটি OTP (এককালীন পাসওয়ার্ড) পাওয়া যাবে।

‘ডকুমেন্ট আপডেট’ আইকনটি সিলেক্ট করে নিজের বিশদ বিবরণ দেখা যাবে। ইউআইডিএআই জানিয়েছে, “একজন আধার ধারককে বিশদটি যাচাই করতে হবে, যদি সঠিক পাওয়া যায় তবে পরবর্তী হাইপার-লিংকে ক্লিক করুন। পরবর্তী স্ক্রিনে, ড্রপডাউন তালিকা থেকে প্রুফ অফ আইডেন্টিটি (PoI) এবং প্রুফ অফ অ্যাড্রেস (PoA) নথিগুলি বেছে নিতে হবে। এর পর যে নথিগুলি আপডেট করতে চান, সেগুলির সপক্ষে নথিগুলি আপলোড করতে হবে। আপডেট করা এবং গ্রহণযোগ্য পিওএ এবং পিওআই নথির তালিকা ইউআইডিএআই-এর অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যায়”।

আরও পড়ুন: স্কুলছুট রুখতে অনগ্রসর শ্রেণির ছাত্রীদের সাইকেল এবং স্কুল-কিট বিতরণ আরবিএল ব্যাঙ্কের

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.