স্কুলছুট রুখতে অনগ্রসর শ্রেণির ছাত্রীদের সাইকেল এবং স্কুল-কিট বিতরণ আরবিএল ব্যাঙ্কের

rbl bank

কলকাতা: আন্তর্জাতিক নারী দিবস (International Women’s Day 2023) উপলক্ষে, নিজের সমাজসৃজন (CSR) উদ্যোগ উম্মিদ ১০০০ (UMEED 1000)-এর মাধ্যমে কলকাতায় অনগ্রসর শ্রেণির ছাত্রীদের ১০০টি সাইকেল বিতরণ করল আরবিএল ব্যাঙ্ক (RBL Bank) ৷

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু উন্নয়ন ও সমাজকল্যাণ বিভাগ এবং শিল্প, বাণিজ্য ও উদ্যোগ বিভাগের মাননীয়া ভারপ্রাপ্ত মন্ত্রী শশী পাঁজা, পশ্চিমবঙ্গ মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায়, বিধাননগর পুরসভার মেয়র কৃষ্ণা চক্রবর্তী, মহিলা ও শিশু উন্নয়ন এবং সমাজকল্যাণ দফতরের প্রধান সচিব সংঘমিত্রা ঘোষ এবং আরবিএল ব্যাঙ্কের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ।

rbl bank 2

সাইকেল গ্রহণের জন্য বিধাননগরের সেক্টর তিন, এফডি ব্লকে একত্রিত মেয়েদের মধ্যে উৎসাহ ছিল দেখার মতো। পশ্চিমবঙ্গ মহিলা কমিশন এবং দক্ষিণ ২৪পরগনা, হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনা, কলকাতার ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটের সহায়তায় ব্যাঙ্ক সরাসরি এই মেয়েদের চিহ্নিত করে ।

স্কুল থেকে শিশুদের পড়াশোনা ছেড়ে যাওয়ার একটি বড় কারণ হল দূরত্ব। এই উদ্যোগ শিক্ষাক্ষেত্রে যাতায়াতের মতো অতি প্রয়োজনীয় মাধ্যম প্রদান করার মধ্য দিয়ে শিক্ষার বিকাশে সহায়তা করবে। এই সাইকেলগুলি মেয়ে-শিশুদের পরিবেশবান্ধব উপায়ে সহজেই স্কুলে যেতে সাহায্য করবে। ব্যাঙ্ক কলকাতা, হায়দ্রাবাদ, রায়পুর, চেন্নাই, কোলহাপুর, গুয়াহাটি, শিলিগুড়ি এবং গোয়া সহ সারা ভারত জুড়ে ১০০০টিরও বেশি সাইকেল এবং স্কুল-কিট বিতরণ করছে।

এই উদ্যোগের বিষয়ে আরবিএল ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও আর সুব্রামানিয়াকুমার বলেন, “আমরা আমাদের অনন্য সিএসআর প্রোগ্রামের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীকে সাহায্য করার জন্য সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ। সারা বিশ্বে, শিক্ষা হল মেয়েদের উজ্জ্বল ভবিষ্যৎ উন্মোচনের একমাত্র চাবিকাঠি আর শিক্ষালাভে সুবিধা প্রদানের মাধ্যমে, আমরা সেই সব বাধা সরিয়ে দিতে পারি যা অল্পবয়সী মেয়েদের তাদের স্বপ্ন পূরণে বাধা দেয়।”

আরও পড়ুন: স্মার্টফোনে আর প্রি-ইন্সটল করা অ্যাপ নয়! নিয়ম বাধ্যতামূলক করছে কেন্দ্র

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.