পুজোর কেনাকাটার চাপ? বিক্রি কমল পেট্রোল-ডিজেলের

petrol 1

দেশ জুড়ে উৎসবের মরশুম। তার আগে কেনাকাটাতেই ঝোঁক বেশির ভাগ মানুষের। নতুন জামাকাপড় তো আছেই, তার সঙ্গে অফারের টানে ঘর-গেরস্থালির প্রয়োজনীয় সামগ্রীর বিক্রিও তুঙ্গে। কিন্তু পরিসংখ্যান বলছে, উৎসবের মরশুম শুরুর আগে, অক্টোবরের প্রথমার্ধে অনেকটাই বিক্রি কমেছে পেট্রোল-ডিজেলের। তবে কি পুজোর কেনাকাটার চাপে?

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি যে পরিসংখ্যান পেশ করেছে, তাতে দেখা যাচ্ছে অক্টোবরের প্রথম ১৫ দিনে পেট্রোল-ডিজেলের বিক্রি কমেছে। তিনটি রাষ্ট্রায়ত্ত সংস্থার পেট্রোল বিক্রির হার গত বছরের একই সময়ের তুলনায় কমেছে ৯ শতাংশ। অন্য দিকে, ডিজেলের বিক্রি কমেছে ৩.২ শতাংশ।

কতটা কমল পেট্রোল

গত ২০২২ সালের অক্টোবর মাসের প্রথম ১৫ দিনে পেট্রোল বিক্রি হয়েছিল ১.২৯ মিলিয়ন টন। সেখানে এ বছর ওই একই সময়ে বিক্রি হয়েছে ১.১৭ মিলিয়ন টন। শুধু তাই নয়, আগের মাসের (সেপ্টেম্বর) একই সময়ের তুলনায় এ মাসে পেট্রোল বিক্রি কমেছে ৯ শতাংশ।

কতটা কমল ডিজেল

জ্বালানি হিসেবে ডিজেলের ব্যবহার সবচেয়ে বেশি। মোট চাহিদার দুই-পঞ্চমাংশ পূরণ করে ডিজেল। পরিসংখ্যান বলছে, ১ অক্টোবর থেকে ১৫ অক্টোবরের মধ্যে ডিজেলের বিক্রি নেমে এসেছে ২.৯৯ মিলিয়ন টনে। যা গত বছরের একই সময়ে ছিল ৩.০৯ মিলিয়ন টন। তবে, চলতি বছরের সেপ্টেম্বরের প্রথমার্ধে ২.৭৩ মিলিয়ন টন বিক্রির তুলনায় এ মাসে মাসে বিক্রি ৯.৬ শতাংশ বেড়েছে।

বর্ষায় বিক্রি কমে ডিজেলের

এমনিতে বর্ষার সময় যানবাহন চলাচল হ্রাস পায়। পরিবহণ ছাড়াও চাষবাসের কাজেও ডিজেল ব্যবহৃত হয়। ফসল পরিবহণ ছাড়াও সেচের কাজে লাগে ডিজেল। যে কারণে, মূলত বর্ষার সময় কৃষি খাতে ডিজেলের চাহিদা কমে যায়। এর ফলে গত তিন মাসে ডিজেল খরচ কমেছে। আর বর্ষা শেষ হলেই মাসে মাসে খরচ বেড়েছে।

আরও পড়ুন: ভারতে বেকারত্বের হার পৌঁছেছে ৬ বছরের সর্বনিম্ন ৩.২ শতাংশে, বলছে সর্বশেষ সরকারি তথ্য

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.