পেট্রোল, ডিজেলের দাম কমতে পারে, সুখবর শোনার অপেক্ষায় আমজনতা

petrol 1

পেট্রোল এবং ডিজেলের দাম কমাতে পারে তেল বিপণন সংস্থাগুলি (OMC)। বৃহস্পতিবার সরকারি সূত্র উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই।

সংশ্লিষ্ট সূত্রের মতে, ওএমসিগুলি নিজেদের ক্ষতি প্রায় পুনরুদ্ধার করে ফেলেছে। ইতিবাচক ত্রৈমাসিক ফলাফলেই যা স্পষ্ট হয়েছে। এর ফলে তেল বিপণন সংস্থাগুলি পেট্রোল এবং ডিজেলের দাম কমিয়ে দেবে বলে আশা করা হচ্ছে।

বেশ কয়েক মাস ধরে আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম কমলেও সরকারি তেল সংস্থাগুলি পেট্রোল-ডিজেলের দাম কমিয়ে সাধারণ মানুষকে কোনো স্বস্তি দেয়নি। ২০২২ সালের ফেব্রুয়ারির শেষ সপ্তাহে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম আচমকা বেড়ে গিয়েছিল। সে সময় অপরিশোধিত তেল ব্যারেল প্রতি ১৩৯ ডলারের কাছাকাছি পৌঁছোয়, যা ২০০৮ সালের পর সবচেয়ে বেশি। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তেই ভারতের সরকারি তেল সংস্থাগুলি ক্রমাগত পেট্রোল এবং ডিজেলের দাম বাড়াতে শুরু করে। পরে দেশের অনেক শহরেই পেট্রোল এবং ডিজেলের দাম ১০০ টাকা ছাড়িয়ে গেছে।

আন্তর্জাতিক বাজারে দাম কমলেও খুচরো বাজারে দাম না কমার জবাবে কেন্দ্রীয় সরকারি দাবি করেছে, সরকারি তেল সংস্থাগুলি ২০২২ সালের ৬ এপ্রিল থেকে পেট্রোল এবং ডিজেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছিল। তার পরে পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ানো হয়নি। এতে লোকসানের মুখে পড়তে হয় সরকারি তেল সংস্থাগুলিকে। তিনটি সরকারি তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল, হিন্দুস্তান পেট্রোলিয়াম এবং ভারত পেট্রোলিয়াম ২০২২ সালের এপ্রিল থেকে ডিসেম্বর এর মধ্যে ১৮ হাজার ৬২২ কোটি টাকা লোকসান করেছে।

তবে সেই পরিস্থিতি ধীরে ধীরে বদলেছে বলে জানা গিয়েছে। সূত্রগুলি বলেছে, “ওএমসিগুলির ভালো ত্রৈমাসিক করেছে। তাই, ডিজেল এবং পেট্রোলের উপর লোকসান পুরুদ্ধারের বিষয়টিও হ্রাস পাচ্ছে। সবমিলিয়ে তারা ডিজেল পেট্রোলের দাম কমিয়ে দেবে বলে আশা করা হচ্ছে।”

আরও পড়ুন: ফের রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই, এ বার কি সুদের হার কমবে?

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.