পেট্রোল-ডিজেলে স্বস্তি না মিললেও তেল সংস্থার শেয়ারে মালামাল বিনিয়োগকারীরা

petrol 1

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম কমলেও খুচরো বাজারে পেট্রোল-ডিজেলের হাত থেকে রেহাই মেলার লক্ষণ নেই। কিন্তু যেসব বিনিয়োগকারী সরকারি তেল কোম্পানির শেয়ারে বিনিয়োগ করেছেন, তাঁরা কার্যত লটারি জিতে ফেলেছেন। পাবলিক সেক্টরের তেল বিপণন কোম্পানিগুলির স্টক গত এক বছরে নিজের শেয়ারহোল্ডারদের বড়ো অংকের রিটার্ন দিয়েছে।

ইন্ডিয়ান অয়েল

২০২৪ সালের প্রথম মাস সরকারি তেল বিপণন সংস্থাগুলির মজুদের জন্য বেশ ভাল ছিল। বৃহত্তম ওএমসি, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের স্টকটি ৪২ শতাংশ বেড়েছে। স্টক তিন মাসে ৯০ শতাংশ এবং এক বছরে ১৩২ শতাংশ বেড়েছে। মঙ্গলবারের ট্রেডিং সেশনে, আইওসি শেয়ার ৬.০৬ শতাংশ বৃদ্ধির পর বুধবারেও সবুজে রয়েছে।

হিন্দুস্তান পেট্রোলিয়াম

২০২৪ সালে ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে এইচপিসিএল শেয়ার। স্টকটি ৩ মাসে ১০৪ শতাংশ এবং এক বছরে ১৩১ শতাংশ লাফিয়েছে। মঙ্গলবারের কেনাবেচায় এইচপিসিএল স্টক ৫.৩৯ শতাংশ লাফ দিয়ে বুধবার কিছুটা পড়ে গিয়েছে।

ভারত পেট্রোলিয়াম

একই ভাবে আরেক তেল বিপণনকারী সংস্থা বিপিসিএলের শেয়ারের দিকে তাকালেও একই ছবি। ২০২৪ সালে এই স্টক ৩৫ শতাংশ বেড়েছে। তিন মাসে স্টক বেড়েছে ৬৬ শতাংশ এবং এক বছরে ৮২ শতাংশ। মঙ্গলবারের পর বুধবারেও এই স্টকের ঊর্ধ্বগতি অব্যাহত।

সামনে ভোট

সামনেই লোকসভা নির্বাচন। অপরিশোধিত তেলের দামে ব্যাপক পতন হয়েছে এবং সরকারি তেল সংস্থাগুলিও পেট্রোল ও ডিজেল বিক্রি করে মুনাফা করছে। তা সত্ত্বেও পেট্রোল-ডিজেলের দাম কমায়নি সরকার। এ কারণে এসব কোম্পানির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে। গত কয়েক বছর ধরে, তিনটি তেল বিপণন সংস্থার শেয়ার বিনিয়োগকারীদের হতাশ করেছিল। তবে এখন সেই ছবি বদলে গিয়েছে। কিন্তু পেট্রোল-ডিজেলের খুচরো দামে কোনো স্বস্তি মেলেনি সাধারণের।

আরও পড়ুন: এবার সফটওয়্যার কোম্পানি কিনবেন বাবা রামদেব! ৮৩০ কোটি টাকার অফার পতঞ্জলির

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.