রেকর্ড উচ্চতায় সেনসেক্স, নিফটি! ৩ রাজ্যে বিজেপির জয়জয়কারে ব্যাপক প্রভাব শেয়ার বাজারে

stock market

ভারতীয় শেয়ার বাজারের বেঞ্চমার্ক ইক্যুইটি সূচকগুলি সোমবার নতুন উচ্চতায়। শক্তিশালী দেশীয় সামষ্টিক অর্থনীতির তথ্য এবং গুরুত্বপূর্ণ রাজ্যগুলির বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপির সাফল্যের খতিয়ানকে সামনে রেখেই এ দিনের উত্থান বলে ধারণা ওয়াকিবহাল মহলের।

সোমবার বাজার বন্ধ হওয়ার সময় বিএসই সেনসেক্স ১,৩৮৩.৯৩ পয়েন্ট বা ২.০৫ শতাংশ বেড়ে ৬৮,৮৬৫.১২-এ থিতু হয়েছে। অন্য দিকে, নিফটি ফিফটি ৪১৮.৯০ পয়েন্ট বা ২.০৭ শতাংশ বেড়ে বন্ধ হয়েছে ২০,৬৮৬.৮০ পয়েন্টে। এই দূই মূল সূচক তো বটেই, পাশাপাশি অন্য সূচকগুলিও নতুন উচ্চতা স্পর্শ করেছে এ দিন।

বিএসইতে সমস্ত তালিকাভুক্ত কোম্পানির বাজার মূলধন ৫.৬৭ লক্ষ কোটি টাকা বেড়ে হয়েছে ৩৪৩.৩৫ লক্ষ কোটি টাকা। এ দিন এসবিআই, আইসিআইসিআই ব্যাঙ্ক, এলঅ্য়ান্ডটি, এনটিপিসি এবং এয়ারটেল শীর্ষ লাভকারী। প্রতিটি শেয়ার ২ শতাংশের বেশি বেড়েছে। এমঅ্যান্ডএম, এইচডিএফসি ব্যাঙ্ক, বাজাজ ফাইন্যান্স এবং অ্যাক্সিস ব্যাঙ্কও অনেক উঁচুতে

উল্লেখযোগ্য ভাবে, আদানির স্টকগুলিও সর্বোচ্চ ১৪ শতাংশ পর্যন্ত বেড়েছে। আদানি এনার্জি সলিউশনস ১৪ শতাংশ বেড়েছে, যেখানে আদানি পাওয়ার এবং আদানি গ্রিন এনার্জি ১২ শতাংশের বেশি বেড়েছে। আদানি এন্টারপ্রাইজ, আদানি টোটাল গ্যাস ৬ থেকে ৮ শতাংশ পর্যন্ত বেড়েছে।

বিশ্লেষকরা বলছেন, গতকাল মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ় এবং তেলঙ্গনার মতো চার রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছিল। এর মধ্যে একমাত্র তেলঙ্গনায় জয় পেয়েছে কংগ্রেস। বাকি চারটিতেই বাজিমাত করেছে কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি। এই ফলাফল শেয়ার বাজারের জন্য ইতিবাচক হয়ে উঠেছে।

বাজারের উত্থানে যথেষ্ট ইতিবাচক ভূমিকা নিয়েছে বিদেশি বিনিয়োগকারীরা। এ দিন প্রায় ১,৫৮৯ কোটি টাকার শেয়ার কিনেছে এফআইআই-গুলি। যেখানে ঘরোয়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ১,৪৪৮ কোটি টাকার শেয়ার বিক্রি করেছে। পরিসংখ্যান বলছে, এ দিন সবমিলিয়ে ৫ লক্ষ কোটি টাকার বিনিয়োগ যুক্ত হয়েছে এ দেশের শেয়ার বাজারে।

আরও পড়ুন: গ্রাহকের অজান্তে অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হচ্ছে প্রধানমন্ত্রী বিমা প্রকল্পের বার্ষিক প্রিমিয়াম, বাড়ছে অভিযোগ

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.