দীপাবলিতেই কলকাতা-সহ ৪ শহরে চালু হবে জিও-র ৫জি

নয়াদিল্লি: রবিবার বার্ষিক সাধারণ সভার অনুষ্ঠানে ৫জি পরিষেবার চালু করার কথা ঘোষণা করল রিলায়েন্স জিও (Reliance Jio)।

রবিবার এই পরিষেবা (Jio 5G services) চালু করার ঘোষণা করেন সংস্থার চেয়ারম্যান মুকেশ অম্বানি। তিনি বলেন, “আমি ঘোষণা করছি, জিও ৫জি-র মাধ্যমে ফিক্সড ব্রডব্যান্ডে ডিজিটাল কানেক্টিভিটি তৈরি করেছে। এর মাধ্যমে আমরা ১০ কোটি বাড়িতে অতুলনীয় ডিজিটাল অভিজ্ঞতা এবং স্মার্ট হোম সলিউশন পৌঁছে দেব”।

কবে থেকে শুরু?

দীপাবলি থেকেই প্রাথমিক ভাবে ৫জি পরিষেবা চালু করার কথা জানিয়েছেন মুকেশ। তাঁর কথায়, জিও ৫জি পরিষেবাগুলি প্রাথমিক ভাবে দীপাবলি থেকেই চালু হয়ে যাবে। আগামী দু’মাসের মধ্যে, প্রাথমিক ভাবে দেশের চারটি শহরে এই পরিষেবা চালু হবে। এই শহরগুলির মধ্যে রয়েছে দিল্লি, মুম্বই, চেন্নাই এবং কলকাতা।

প্রাথমিক ভাবে শুরু হওয়ার পর দেশের সমস্ত শহর এবং গ্রামাঞ্চলে তা চালু হতে বছরখানেক সময় লাগবে বলে জানিয়েছেন তিনি। মুকেশ বলেন, ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে সমস্ত শহর, শহরতলি এবং গ্রামে পৌঁছে যাবে জিও-র ৫জি পরিষেবা।

স্ট্যান্ড-অ্যালোন ৫জি (Stand-Alone 5G)

রিলায়েন্স চেয়ারম্যান আরও বলেন, “জিও ৫জি হবে বিশ্বের সবচেয়ে বড়ো এবং সবচেয়ে উন্নত ৫জি নেটওয়ার্ক। ৫জি-র সর্বশেষ সংস্করণ স্থাপন করব আমরা। যার নাম ’স্ট্যান্ড-অ্যালোন ৫জি’। এর জন্য আমাদের ৪জি নেটওয়ার্কের উপর নির্ভর করতে হবে না। সারা দেশে ৫জি নেটওয়ার্ক স্থাপনের জন্য ২ লক্ষ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছি আমরা”।

আরও পড়ুন: সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের ডিজি গোল্ড, এক অভিনব প্রচারে সৌরভ গঙ্গোপাধ্যায়

Be the first to comment

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.