সস্তায় ৫জি স্মার্টফোন আনছে রিলায়েন্স জিও, নাম ‘গঙ্গা’, জানুন দাম কত

jio

বিবি ডেস্ক: সস্তায় ফাইভ-জি (5G) স্মার্টফোন নিয়ে আসছে রিলায়েন্স জিও (Reliance Jio)। যেটির কোডনেম ‘গঙ্গা’। শোনা যাচ্ছে, দামের তুলনায় অনেক বেশি ফিচার রয়েছে নতুন এই স্মার্টফোনে।

শনিবার আনুষ্ঠানিক ভাবে ৫জি পরিষেবা (5G services)-র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। প্রাথমিক ভাবে দেশের কিছু শহরে এই পরিষেবা চালু হচ্ছে। ধাপে ধাপে গোটা দেশেই ইন্টারনেটের গতি বৃদ্ধির জন্য এই পরিষেবা পাওয়া যাবে। সম্পূর্ণ নতুন এই পরিষেবার মাধ্যমে নতুন প্রযুক্তির আলো দেখা যাবে বলেই ধরে নেওয়া যেতে পারে। তারই সঙ্গে তাল মিলিয়ে নতুন স্মার্টফোন নিয়ে আসছে রিলায়েন্স। যেটা হতে চলেছে ফাইভ-জি পরিষেবা-কেন্দ্রিক। সেই বহু প্রতীক্ষিত স্মার্টফোনের বিশদ তথ্য এ বার প্রকাশ্যে এল।

দাম কত?

প্রত্যাশা করা হচ্ছে, খুব কম দামে বাজারে লঞ্চ করবে জিও-র ফাইভ-জি স্মার্টফোন। বেশির দামের জন্য যে সমস্ত গ্রাহক ফোর-জি থেকে ফাইভ-জিতে আসবেন না, তাঁদের কথা মাথায় রেখেই নতুন স্মার্টফোনের দাম নির্ধারণে ভিন্ন কৌশল নিতে পারে সংস্থা।

এর আগে ভারতে ফোর-জি পরিষেবা চালু হওয়ার পরেও একই ধরনের কৌশল নিয়েছিল সংস্থা। বাজারে আনা হয়েছিল জিও ফোন। যা ক্রমশ জনপ্রিয়তা পেয়েছে। জিও-র গ্রাহক সংখ্যা বাড়াতে সহায়ক ভূমিকা নিয়েছে ওই স্মার্টফোন।

রিপোর্টে অনুমান, জিও ফাইভ-জি স্মার্টফোনের দাম হতে পারে ১২ হাজার টাকার কম। কাউন্টারপয়েন্ট রিসার্চের একটি সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে, এই ডিভাইসটির দাম ৮-১২ হাজারের মধ্যে হতে পারে।

অন্যতম ফিচার

বিভিন্ন মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে, জিওর নতুন ফোনের কোডনেম ‘গঙ্গা’ এবং এর মডেল নম্বর LS1654QB5। আরও জানা গিয়েছে, এই ডিভাইসটি এলওয়াইএফ (LYF)- এর সঙ্গে অংশীদারিত্বে ওই ফাইভ-জি স্মার্টফোন লঞ্চ করবে জিও।

৯০ হার্ৎজ উচ্চ রিফ্রেশ রেট-সহ একটি ৬.৫ ইঞ্চি এইচডি + এলসিডি স্ক্রিন। ডিভাইসটি ৪ জিবি র‍্যাম (LPDDR4X) এবং ৩২ জিবি স্টোরেজ-সহ একটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ প্রসেসর থাকতে পারে ওই ফোনে।

পিছনের প্যানেলে ডুয়াল ক্যামেরা সিস্টেম পাওয়া যাবে। এ ছাড়াও, এটির সঙ্গে একটি ১২ এমপি প্রাইমারি সেন্সর এবং একটি ২ এমপি সেকেন্ডারি লেন্সও থাকবে। সেলফি এবং ভিডিও কলের জন্য, এই ৮ এমপি ফ্রন্ট ক্যামেরাও থাকবে।

আরও পড়ুন: নামীদামি তথ্যপ্রযুক্তি সংস্থার চেয়ে বেশি বেতন দিচ্ছে স্টার্টআপ, বলছে রিপোর্ট

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.